সকল মেনু

হজযাত্রী চিকিৎসক দলের ১০২ জনই ড্রাইভারসহ চতুর্থ শ্রেণির কর্মচারি

hojj-1-290x226হটনিউজ২৪বিডি.কম : চলতি বছরের হজ মওসুমে অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য ২৯২ সদস্যের হজ চিকিৎসক দল গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়। চিকিৎসক, ফার্মাসিস্ট, নার্স/ব্রাদারের সমন্বয়ে গঠিত এ হজ চিকিৎসক দলটিতে ১০২ জনই যাচ্ছেন সহায়ক হিসেবে। যাদের অধিকাংশই বিভিন্ন মন্ত্রণলায় ও দফতরের ড্রাইভার, অফিস সহায়ক, টাইপিস্ট, নৈশ প্রহরী ও ক্লিনার।

চিকিৎসক দলটির সদস্যদের দুই ধাপে সৌদি আরবে পাঠানো হচ্ছে। আগামী ২ আগস্ট হজ চিকিৎসক দলের প্রথম ব্যাচ এবং ৩ সেপ্টেম্বর দ্বিতীয় ব্যাচ বিমানের ফ্লাইটপ্রাপ্তি সাপেক্ষে সৌদি আরব যাবে।

এর আগে বুধবার ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ও হজ চিকিৎসক দলের দলনেতা ডা. খিজির হায়াত খানের নেতৃত্বে তিন সদস্যের হজ মেডিকেল টিমের অগ্রবর্তী দল সৌদি আরবে যাবে।
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) মো. শহীদুল্লাহ তালুকদার স্বাক্ষরিত এক আদেশে এসব তথ্য জানা গেছে।

ধর্ম মন্ত্রণালয়ের ওই আদেশে বলা হয়েছে, সিলেট মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. এনায়েত হোসেনের নেতৃত্বে (উপ-দলনেতা) ৪৩ জন ডাক্তার, ১৭ জন ফার্মাসিস্ট/টেকনোলজিস্ট, ৩৫ জন নার্স/ব্রাদার ও ৫১ জন সহায়তাকারীর সমন্বয়ে মোট ১৪৬ জন সদস্য বিশিষ্ট হজ চিকিৎসক দলের প্রথম ব্যাচে আগামী ২ আগস্ট হতে বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে সৌদি আরবে যাবে। প্রথম ব্যাচের চিকিৎসক দলের সদস্যরা আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবে দায়িত্ব পালন করবেন।

হজ চিকিৎসক দলের দ্বিতীয় ব্যাচের নেতৃত্ব দিবেন লে. কর্নেল রুকুন উদ্দিন চৌধুরী (সিএমএইচ)। তার নেতৃত্বে ৪৩ জন ডাক্তার, ১৭ জন ফার্মাসিস্ট/টেকনোলজিস্ট, ৩৪ জন নার্স/ব্রাদার ৫১ জন সহায়তাকারীর সমন্বয়ে মোট ১৪৫ জন বিশিষ্ট হজ চিকিৎসক দলের দ্বিতীয় ব্যাচ ৩ সেপ্টেম্বর (বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে) সৌদি আরবে যাবে। ১৭ অক্টোবর পর্যন্ত তারা সৌদি আরবের বিভিন্ন জায়গায় বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা প্রদান করবেন।

ধর্ম মন্ত্রণালয় গঠিত হজ চিকিৎসক দলের তালিকা থেকে জানা যায়, ডাক্তার, ফার্মাসিস্ট ও মেডিকেল টেকনোলজিস্টদের সঙ্গে চিকিৎসক দলে সহায়তাকারী হিসেবে যারা সৌদি আরবে যাচ্ছেন তাদের অধিকাংশই ধর্ম মন্ত্রণালয় বা এ মন্ত্রণালয়ের অধীন ইসলামিক ফাউন্ডেশনের চতুর্থ শ্রেণির কর্মচারী। এ তালিকায় ধর্মমন্ত্রী ও সচিবের গানম্যান থেকে শুরু করে সংসদ উপনেতার গাড়ি চালক, ধর্ম মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের গাড়ি চালক, অফিস সহায়ক, টাইপিস্ট, নৈশ প্রহরী ও ক্লিনার রয়েছেন।

এর বাইরে গণপূর্ত ও স্বরাষ্ট্র, গণশিক্ষা, ভূমি ও জনপ্রশাসন মন্ত্রণালয়সহ ও বিভিন্ন হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীও রয়েছেন।

ধর্ম মন্ত্রণালয় গঠিত চিকিৎসক দলের সদস্যরা সৌদি আরবে ৪৫ দিন অবস্থান করবেন। সৌদি আরবে অবস্থানকালীন সময়ে তাদের সবার চাকরি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে ন্যাস্ত থাকবে। এ সময় তাদের সৌদি আরবের জেদ্দা, মক্কা, মদিনা, মিনা, আরাফাত ও মুজদালেফায় বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা দিবেন।

উল্লেখ্য যে, সরকারি-বেসরকারি মিলে এবছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ১ হাজার ৭৫৮ জন পবিত্র হজ করতে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাচ্ছেন। তবে এর বাইরে বিপুল সংখ্যক মুসল্লি পবিত্র হজব্রত পালনের উদ্দেশে নাম নিবন্ধন করেছেন। গত বছর নির্ধারিত কোটার বাইরে অতিরিক্ত ৫ হাজার জন পবিত্র হজ পালনের সুযোগ পান। এ বছরও নির্ধারিত কোটার বাইরে অতিরিক্ত হজযাত্রীদের হজ পালনের সুযোগ দেওয়ার জন্য দাবি তোলা হয়েছে হজ এজেন্সিগুলোর পক্ষ থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top