সকল মেনু

হাঁটুর কালো দাগ থেকে মুক্তির উপায়

health-9_23065হটনিউজ২৪বিডি.কম : ধুলোবালি, রোদেপোড়াসহ আরো অনেক কারণেই মুখের ত্বকের সঙ্গে হাতে পায়ের ত্বকের মিল পাওয়া কঠিন। তবে এসব দাগের সঙ্গে যদি আবার সঙ্গী হতে যুক্ত হয় হাঁটুর দাগ তবে তো চিন্তার অন্ত নেই। সূর্যের আলো, বংশগত বৈশিষ্ট্য, শুষ্ক ত্বক, অতিরিক্ত ওজন, চর্ম রোগ বিভিন্ন কারণে হাঁটুতে কালো দাগ হতে পারে। তবে ঘরোয়া কিছু উপায় হাঁটুর এই অবাঞ্ছিত দাগকে চিরকালের জন্য দিতে পারে বিদায়।

নারিকেল তেল : হাঁটুর কালো দাগের স্থানে ৫-৮ মিনিট নারকেল তেল ম্যাসাজ করুন। এ ছাড়া নারকেল তেল এবং লেবুর রস মিশিয়ে ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
চিনি এবং অলিভ অয়েল : সমপরিমাণ চিনি এবং অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি হাঁটুর কালো স্থানে কয়েক মিনিট ম্যাসাজ করে লাগিয়ে নিন। এরপর হালকা সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবুর রস : সবচেয়ে সহজলভ্য এবং কার্যকর উপায় হল লেবুর রস। দিনে দুইবার লেবুর রস হাঁটুর কালো দাগের স্থানে ঘষুন। একটি তুলোর বলে লেবুর রস ভিজিয়ে হাঁটুর কালো দাগের স্থানে ১৫ থেকে ২০ মিনিট ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রস ব্যবহারের আগে অথবা পরে ময়েশ্চারাইজিং ক্রিম অথবা লোশন ব্যবহার করবেন না।

বেকিং সোডা : হাঁটুর কালো দাগের জন্য মৃত চামড়া দায়ী থাকে। সময়মত চামড়া দূর করা না গেলে এটি কালো রং ধারণ করে। বেকিং সোডা মৃত কোষ দূর করতে বেশ কার্যকর। পানিতে বেকিং পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার পেস্টটি হাঁটুর কালো দাগের স্থানে ৫ মিনিট লাগিয়ে রাখুন। এটি ৭ থেকে ১০ মিনিট ঘষুন। এটি প্রতিদিন ব্যবহার করুন। এরপর ময়শ্চারাইজ ক্রিম অথবা লোশন ব্যবহার করুন।

বেসন এবং লেবুর রস : বেসন এবং লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার পেস্টটি চক্রাকারে আক্রান্ত স্থানে লাগিয়ে স্ক্রাবিং করে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি হাঁটুর কালো দাগ দূর করতে সাহায্য করে থাকে।

সরিষা তেল : সরিষা তেলের সাথে এক চিমটি লবণ মিশিয়ে নিন। এবার এটি দিয়ে হাঁটুর কালো স্থানে ৫ থেকে ৮ মিনিট ঘষুন। এটি হাঁটুর কালো দাগ দূর করতে সাহায্য করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top