সকল মেনু

জাতীয় সংসদে রেলওয়ে সম্পত্তি বিল পাস

parlament_23061হটনিউজ২৪বিডি.কম : রেলওয়ে সম্পত্তি রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা, সুরক্ষার জন্য, প্রয়োজনীয় বিধান করে রবিবার জাতীয় সংসদে রেলওয়ে সম্পত্তি (অবৈধ দখল উদ্ধার) বিল- ২০১৬ স্থিরকৃত আকারে পাস করা হয়েছে। রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে রেলওয়ে সম্পত্তি চুরি, অবৈধ দখল করা দন্ডনীয় অপরাধ বলে গণ্য এবং এ অপরাধে অনধিক ৭ বছর সশ্রম কারাদন্ড অথবা অর্থ দন্ড বা উভয় দন্ডে দন্ডিত করার বিধান করা হয়েছে। বিলে কোন ব্যক্তি অপরাধ সংঘটনের সহায়তা করলে অনধিক ৫ বছর সশ্রম কারাদন্ড বা অর্থ দন্ড বা উভয় দন্ডে দন্ডিত করার বিধান করা হয়েছে। বিলের বিধানের অধীন অপরাধ আমলযোগ্য হবে।

বিলে বিনা পরোয়ানা গ্রেফতারের ক্ষমতা, তদন্ত, সমন জারির ক্ষমতা, তল্লাশি, অপরাধের সাথে সংশ্লিষ্ট বস্তু, যন্ত্রপাতি, যানবাহন বাজেয়াপ্তসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এছাড়া বিলে রেলওয়ে সম্পত্তি (অবৈধ দখল) অধ্যাদেশ ১৯৭৯ রহিত করার প্রস্তাব করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, নূরুল ইসলাম ওমর, নুরুল ইসলাম মিলন, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, বেগম রওশন আরা মান্নান, স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী ও আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top