সকল মেনু

পার্বতীপুরে ২৯ কিলোমিটার সড়ক এখন মরণ ফাঁদ

indexরাইসুল ইসলাম,পার্বতীপুর ,দিনাজপুর: পার্বতীপুর-দিনাজপুর সড়কের দু’ধারে ভারী যানবাহন চলাচলে রাস্তা প্রশস্ত (চওড়া) না থাকায় ভেঙ্গে গর্ত সৃষ্টি হয়ে যাওয়ায় দূর্ভোগ পোহাতে হচ্ছে পথচারী ও যানবাহন চালকদের। প্রায় প্রতিদিন ঘটছে ছোট বড় দূর্ঘটনা। ‘এ যেন দেখার কেউ নেই’।
দিনাজপুর জেলা সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার গুরুত্বপূর্ণ উপজেলা পার্বতীপুর শহর থেকে জেলা শহর দিনাজপুরের দূরত্ব ২৯ কিলোমিটার। মাঝপথে রয়েছে চিরিরবন্দর উপজেলা। এ দুই উপজেলাসহ দিনাজপুর শহরকে বিভাগীয় শহর রংপুরের সঙ্গে সরাসরি সংযুক্ত করেছে এই সড়ক। গুরুত্বপূর্ণ এ সড়ক পথে প্রতিদিন হাজার হাজার মানুষ ও শতশত যানবাহন চলাচল করে। গত ৫-৭ বছরে এ সড়কের দু’পাশে গড়ে উঠেছে অনেকগুলো ব্যবসা কেন্দ্র।
এর মধ্যে পার্বতীপুর উপজেলার যশাই মোড়, ভবেরবাজার, বানিয়াপাড়ার মোড় ও রাজাবাসর ল্যাম্ব হাসপাতাল এবং চিরিরবন্দর উপজেলার ভোলানাথপুর গার্মেন্টস মোড়, ঘুঘুরাতলী, বেলতলী ও কারেন্ট হাট এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান, দৈনন্দিন বাজার, স্কুল-কলেজ, হাসপাতাল, গুদাম ঘর ও ছোটবড় শিল্প কারখানাসহ স্থায়ী অবকাঠামো গড়ে উঠেছে।
ফলে দু’ধারে রাস্তা প্রশস্ত (চওড়া) না থাকায় ভারী যানবাহন চলাচলে রাস্তা ভেঙ্গে গর্ত সৃষ্টি হয়ে যাওয়ায় নিরসনে স্থানীয় ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ এবং সড়ক ও জনপথ বিভাগ কেউই এগিয়ে না আসায় নষ্ট হচ্ছে পাকা রাস্তা, বাড়ছে জন দূর্ভোগ।
দিনাজপুর জেলা সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, গ্রেডার মেশিন দিয়ে দুধারের মাটি কেটে ফেললে সমস্যার সমাধান হতে পারে। তবে সড়ক ও জনপথ বিভাগের একমাত্র গ্রেডার মেশিনটি অকেজো হয়ে পড়ে থাকায় কিছুই করা সম্ভব হচ্ছে না।
চিরিরবন্দর এলাকার ভোলানাথপুরের রফিকুল ইসলাম বলেন, গামের্ন্টস মোড়ে সড়কের দু’ধারে ভারী যানবাহন চলাচলে রাস্তা প্রশস্ত (চওড়া) না থাকায় ফলে যানবাহন ও পথচারী চলাচলের দুর্ভোগ পোহাচ্ছে। অল্প দিনের ব্যবধানে দু’টি সড়ক দুুর্ঘটনায় এখানে ৮ জন মারা গেছেন।
রাজাবাসর ল্যাম্ব হাসপাতাল এলাকার সুলতান অভিযোগ করেন, সড়কের দু’ধারে রাস্তা প্রশস্ত (চওড়া) না থাকায় দু’ধারে ভারী যানবাহন চলাচলে রাস্তা ভেঙ্গে গর্ত সৃষ্টিটা কে দূর করতে কারও কোন মাথা ব্যাথা নেই।
জানা যায়, ৫০ টন ধারন ক্ষমতার মালবাহী ১০ চাকার দুটি ট্রাক ছোট যমুনা নদীর সেতু অতিক্রমের সময় ৫ স্প্যান বিশিষ্ট সেতুটির একটি স্প্যানের দুটি কংক্রিট গার্ডার ধ্বসে পড়ার উপক্রম হয়। ওই বিকাল থেকে ওই সেতু দিয়ে বাস-ট্রাকসহ ভারী যানবাহন চলা বন্ধ করে দেয় সড়ক ও জনপদ বিভাগ।
পার্বতীপুরের মন্মথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজগার আলী বলেন, পার্বতীপুর-দিনাজপুর সড়কের দু’ধারে ভারী যানবাহন চলাচলে রাস্তা ভেঙ্গে গর্ত সৃষ্টি হয়েছে। সড়কের দু’ধারে রাস্তা প্রশস্ত (চওড়া) না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে পথচারীও যানবাহন।
এব্যাপারে পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব হাফিজুল ইসলাম প্রামানিক পার্বতীপুর-দিনাজপুর সড়কের রাস্তার দূরাবস্থা প্রসঙ্গে বলেন, দিনাজপুর জেলা সমন্বয় কমিটির সভায় এনিয়ে আমি বিস্তর তর্ক-বিতর্ক করে আসছি। আশা করা যায় অল্প দিনের মধ্যে এ সমস্যার সমাধান হবে।
পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার তরফদার মাহমুদুল রহমান বলেন, পার্বতীপুর-দিনাজপুর সড়কের পথচারী ও যানবাহন চলাচলের দূর্ভোগ দুর করতে ইতি মধ্যে দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগের জানানো হয়েছে।
দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সুরুজ মিয়া জানান, একনেকে বিল পাস হলে আগামী বছরে কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সড়কের দু’ধারে ভারী যানবাহন চলাচলে রাস্তা ভেঙ্গে গর্ত সৃষ্টি হয়ে যাওয়ায় দূর্ভোগ বিষয়টি তিনি স্বীকার করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top