সকল মেনু

তুরস্ক জরুরি অবস্থা জারি করায় ইইউ’র উদ্বেগ

8-10-290x186আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার পর দেশটি জরুরি অবস্থা জারি করায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বৃহস্পতিবার উদ্বেগ প্রকাশ করেছে। তারা মানবাধিকারের প্রতি শ্রদ্ধা এবং আইনের শাসন মেনে চলার আহবান জানিয়েছে।

ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সাথে জড়িত সন্দেহভাজনদের গ্রেফতারে রাষ্ট্রীয় ক্ষমতা জোরদারে তুরস্ক তিন মাসের জরুরি অবস্থা জারি করে এবং মানবাধিকার বিষয়ক একটি ইউরোপীয় গুরুত্বপূর্ণ সম্মেলন স্থগিত করে। খবর : বাসস

জোটের পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘারিনি এবং কমিশনার জোহানেস হানের দেওয়া এক যৌথ বিবৃতিতে বলা হয়, ‘সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার পর জারি করা তুরস্কের জরুরি অবস্থার পরিস্থিতি আমরা পর্যবেক্ষণ করছি।’

কঠোর ভাষার এ বিবৃতিতে আরো বলা হয়, ‘শিক্ষা ব্যবস্থা, বিচার বিভাগ ও সংবাদমাধ্যম বিষয়ে সাম্প্রতিক অগ্রহণযোগ্য বিভিন্ন সিদ্ধান্তের প্রেক্ষিতে এই উদ্বেগ প্রকাশ করা হয়। আমরা আইনের শাসন, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি শ্রদ্ধা জানাতে তুরস্কে কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top