সকল মেনু

ফেসবুকের ‘একুইলা’ আকাশে

aikula_22549হটনিউজ২৪বিডি.কম : ২ বছর প্রকৌশল প্রচেষ্টার পর অবশেষে ফেসবুকের সৌরচালিত উড়োজাহাজ ‘একুইলা’ আকাশে উঠলো সফলভাবে। বিশ্বের যেসব এলাকায় ইন্টারনেট সেবা যথেষ্ট নয় সেসব এলাকায় ইন্টারনেট পৌঁছে দিতে কাজ করবে ‘একুইলা’।

ফেসবুকের প্রতিষ্ঠাতা কর্ণধার মার্ক জাকারবার্গ জানিয়েছেন, কয়েক হাজার অ্যাকুইলা বিশ্বের বিভিন্ন প্রান্তের আকাশে উড়বে। যেসব এলাকায় ইন্টারনেট নেই সে এলাকাগুলোতে এগুলো ইন্টারনেট টাওয়ারের মতো কাজ করবে আকাশে উড়ে উড়ে, ঘুরে ঘুরে।

দুই বছর আগে ব্রিটেনের একটি ড্রোন নির্মাণ প্রতিষ্ঠান কিনে নেয় ফেসবুক। সেই প্রতিষ্ঠানেই তৈরি হচ্ছে এই বিমান। প্রথম বিমানটির পরীক্ষা শেষ হয়েছে যেটি আকাশে ৯০ মিনিট উড়েছে।
প্রজেক্টের প্রকৌশলী অ্যান্ডি কক্স বলছেন, আমাদের এখনো অনেক কাজ বাকি রয়েছে। কারণ এই বিমানটি আকাশে একটানা অন্তত ৩ মাস উড়বে এবং অন্য কোনো সিগন্যালে সমস্যা না করে ইন্টারনেট সেবা দেবে।

এখন পর্যন্ত সৌরবিদ্যুত চালিত বিমান সর্ব্বোচ্চ আকাশে উড়েছে দুই সপ্তাহ। ফলে ফেসবুক যে পরিকল্পনা করছে, সেটি বাস্তবায়ন করতে হলে তাদের আরো অনেক কাজ সত্যিই বাকি রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top