সকল মেনু

মৎস্য উৎপাদনে বাংলাদেশ ৩ বছরের মধ্যেই স্বনির্ভর হবে

matsho_22077হটনিউজ২৪বিডি.কম : মাছ এদেশের জনগণের প্রোটিনের প্রধান উৎস। আর দেশে মাছের বার্ষিক চাহিদা ৪২ লাখ টন। মাছের এ চাহিদা মেটাতে আগামী ৩ বছরের মধ্যেই মিঠাপানির মাছ উৎপাদনে স্বনির্ভরতা অর্জন করবে বাংলাদেশ। মঙ্গলবার মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী ছায়েদুল হক এ দাবি করেন। তিনি বলেন, দেশে ২০০৮-২০০৯ সালে মাছ উৎপাদিত হয়েছে ২৭.০১ লাখ টন ২০১৪-২০১৫ সালে তা বেড়ে দাঁড়ায় ৩৬.৮৪ লাখ টন এবং আশা করা যাচ্ছে ২০১৪-২০১৯ সাল নাগাদ দেশ মৎস্য উৎপাদনে স্বনির্ভরতা অর্জন করবে। মৎস্য সপ্তাহ পালন শুরুর প্রাক্কালে মৎস্য অধিদফতরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। গতকাল মঙঙ্গলবার থেকে দেশব্যাপী মৎস সপ্তাহ পালন শুরু হচ্ছে।

মৎস্য উৎপাদনে অসামান্য সাফল্যের কথা তুলে ধরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, বিশ্বে মৎস্য উৎপাদনে বাংলাদেশ ইতোমধ্যে চতুর্থ অবস্থানে পৌঁছেছে। এবারের মৎস্য সপ্তাহের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জল আছে যেখানে মাছ চাষ সেখানে।’ দেশের মৎস্য সম্পদ সম্পর্কে জনগণকে সচেতন করে তুলতে প্রতিবছর মৎস্য সপ্তাহ পালন করা হয়। মৎস্য চাষকে দেশের গুরুত্বপূর্ণ খাত হিসেবে তুলে ধরতে উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গসহ দেশের জনগণের অংশগ্রহণে দেশব্যাপী এ সপ্তাহ পালিত হচ্ছে।
দেশের প্রোটিনের অন্যতম উৎস হিসেবে মৎস্য চাষ ও রফতানির জন্য এটি দেশের অন্যতম অর্থনৈতিক কার্যক্রম। এ বছর মৎস্য সপ্তাহ পালনের জন্য দেশব্যাপী এবং জেলা পর্যায়ে কার্যক্রম নেয়া হয়েছে। সপ্তাহব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে সকাল ৮টায় মৎস্য ভবন থেকে র‌্যালি শুরু হয়ে প্রেসক্লাব ও সচিবালয় হয়ে মুক্তাঙ্গনে গিয়ে শেষ হয়। সপ্তাহের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মৎস্য সপ্তাহ উদ্বোধন করবেন এবং সকাল সাড়ে দশটায় রাজধানীর খামার বাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশনে সফল ১৫ মৎস্য চাষির মাঝে জাতীয় মৎস্য এওয়ার্ড ২০১৬ বিতরণ করবেন।

প্রধানমন্ত্রী দুপুর ১২টার দিকে গণভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। ষষ্ঠ দিনে রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবনের পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। পাশাপাশি মৎস্য সপ্তাহের তৃতীয় দিনে খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশনে চত্বরে ৫ দিনব্যাপী কেন্দ্রীয় মৎস্য মেলার আয়োজন করবে। সপ্তাহের ৪র্থ দিনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৫ দিনব্যাপী মৎস্য মেলার উদ্বোধন করবেন।

মৎস্য সপ্তাহের শেষ দিনে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী জাতীয় সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। মৎস্য ও প্রাণী সম্পদ সচিব এম মাকসুদুল হাসান খান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনিসুর রহমান, মৎস্য অধিদফতরের ডিজি সৈয়দ আরিফ আজাদ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top