সকল মেনু

তুরস্কে অভ্যুত্থানের চেষ্টায় নিহত ২৬৫

torosko1468679046 আন্তর্জাতিক ডেস্ক,হটনিউজ২৪বিডি.কম :  তুরস্কে অভ্যুত্থান চেষ্টায় অংশ নিয়ে ও তা প্রতিরোধ করতে গিয়ে মোট ২৬৪ জন নিহত হয়েছেন। শুক্রবার সংঘটিত এ অভ্যুত্থান চেষ্টার পর থেকে কয়েক ঘণ্টা ধরে রক্তপাত চলে দেশটিতে।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমি জানিয়েছেন, অভ্যুত্থান চেষ্টা প্রতিরোধ করতে গিয়ে ১৬১ জন শহীদ হয়েছেন। এর মধ্যে সামরিক ও বেসামরিক লোক রয়েছেন।

অভ্যুত্থান চেষ্টায় অংশ নেওয়া সামরিক বাহিনীর ১০৪ জন সদস্য নিহত হয়েছেন। এ সংখ্যা নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু। ফলে অভ্যুত্থান চেষ্টাকারী ও প্রতিরোধকারী মিলে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬৫ জনে।

আনাদোলুর খবরে প্রধানমন্ত্রী ইলদিরিমের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, এ ঘটনায় আহত হয়েছেন ১ হাজার ৪৪০ জন। তবে এ সংখ্যায় অভ্যুত্থান চেষ্টাকারী সামরিক বাহিনীর সদস্যরা যুক্ত কি না, তা উল্লেখ করা হয়নি।

তুরস্কের রাজধানী আঙ্কারায় কথা বলার সময় প্রধানমন্ত্রী ইলদিরিম জানিয়েছেন, অভ্যুত্থান ষড়যন্ত্রের সঙ্গে সংশ্লিষ্ট ২ হাজার ৮৩৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন জ্যেষ্ট কর্মকর্তা রয়েছেন।

ইলদিরিম আরো বলেন, অভ্যুত্থান ব্যর্থ হওয়ার ঘটনা আমাদের গণতন্ত্রের জন্য উৎসবের বিষয়। এ সময় তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top