সকল মেনু

ইসরাইলের ক্ষেপণাস্ত্র রাশিয়ার জন্য হুমকি

2আন্তর্জাতিক : ইহুদিবাদী ইসরাইল সম্প্রতি যে দীর্ঘ পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তা রাশিয়ার জন্য হুমকি হতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ক্রিস্টোফার ওয়াকার। সিরিয়ার চলমান রাজনৈতিক ডামাডোলে মস্কো প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি সমর্থন দেয়ায় ইসরাইল প্রকারান্তরে রুশ সরকারকেই বার্তা দিতে চেয়েছে বলে তিনি মন্তব্য করেন।
সিরিয়া প্রশ্নে রাশিয়ার অবস্থানের কারণে ইসরাইল কোনো সতর্ক বার্তা দিতে চেয়েছে কিনা -এমন প্রশ্নের জবাবে ওয়াকার বলেন, প্রকৃতপক্ষে তেল আবিব মস্কোকে বড় ধরনের বার্তা দিল। মধ্যপ্রাচ্যের চলমান ঘটনাবলীর মধ্যে ইসরাইলের এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ক্রিস্টোফার ওয়াকার “অস্ত্রের ঝঝনানি” বলেও মন্তব্য করেন। গত শনিবার ইসরাইলের সামরিক বাহিনী ভূমধ্যসাগরের উপকূল থেকে নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় যার পাল্লা ৫,০০০ কিলোমিটার। ফলে এ ক্ষেপণাস্ত্র সহজেই রাশিয়া পর্যন্ত পৌঁছাতে পারবে। এ ছাড়া, এ ক্ষেপণাস্ত্র পরমাণু, রাসায়নিক কিংবা জীবাণু অস্ত্রের ওয়ারহেড বহন করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top