আন্তর্জাতিক

মিশরের সেনা সমর্থিত সরকারকে বিনামূল্যে তেল দিল কুয়েত

1আন্তর্জাতিক : মিশরের ভক্সগুর অর্থনীতি চাঙ্গা করার জন্য দেশটিকে বিনামূল্যে ২০ কোটি ডলার দামের অপরিশোধিত জ্বালানি তেল দিয়েছে কুয়েত। মিশরের সেনাবাহিনী ক্ষমতা দখলের পর দেশটির অর্থনীতি শক্তিশালী করার নামে কুয়েত ৪০০ কোটি ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে; এ তেল তারই অংশ।
কুয়েতের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে আল-রায় পত্রিকা জানিয়েছে- প্রায় এক লাখ টন ডিজেল এবং ১১ লাখ ব্যারেল অপরিশোধিত তেল নিয়ে দুটি ট্যাঙ্কার মিশরের বন্দরে ভিড়েছে।
গত বুধবার কুয়েতের আমির ঘোষণা করেন, মিশরকে জরুরি সহায়তা হিসেবে ৪০০ কোটি ডলার অর্থ সহায়তা দেয়া হবে। এর মধ্যে অর্ধেক অর্থ জমা থাকবে মিশরের কেন্দ্রীয় ব্যাংকে এবং বাকি অর্থের মধ্যে ১০০ কোটি ডলার নগদ দেয়া হবে মিশর সরকারকে আর বাকি ১০০ কোটি ডলার দামের জ্বালানি তেল ও তেলজাত পণ্য দেয়া হবে।
কুয়েতের প্রতিবেশি সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতও মিশরকে অর্থ সহায়তা দেয়ার কথা ঘোষণা করেছে। এর মধ্যে সৌদি আরব দেবে ৫০০ কোটি ডলার এবং আরব আমিরাত দেবে ৩০০ কোটি ডলার। প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসিকে চলতি মাসের প্রথম দিকে সেনাবাহিনী উতখাত করার পর আরব এ তিন দেশ সব মিলিয়ে মিশরের সেনা সমর্থিত সরকারকে ১২০০ কোটি ডলার অর্থ সহায়তা করার ঘোষণা দিয়েছে।