সকল মেনু

৭৮ বিদেশির নিরাপত্তা জোরদার রাজশাহীতে

polish1468575870 নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : ঢাকার গুলশানে জঙ্গি হামলা চালিয়ে ১৭ বিদেশি নাগরিককে হত্যার পর রাজশাহীতে অবস্থানকারী ৭৮ বিদেশি নাগরিকের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তাদের নিরাপত্তায় সতর্ক রাখা হয়েছে পুলিশ ও র্যা ব সদস্যদের।

সাধারণ ও কর্মজীবী বিদেশিদের পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী মেডিক্যাল কলেজে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদেরও সার্বক্ষণিক সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) মুখপাত্র ও রাজপাড়া জোনের সিনিয়র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘এটা একটি চলমান প্রক্রিয়া। বিদেশিদের নিরাপত্তা দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। তারপরেও বর্তমানে দেশের অবস্থা বিবেচনা করে আমরা বিদেশিদের সাবধানে চলাচলের পরামর্শ দিয়েছি। আমরা তাদেরকে আমাদের মোবাইল ফোন নম্বর দিচ্ছি। এ ছাড়া তারা যেসব এলাকায় যাচ্ছেন বা যাবেন সেসব এলাকায় গোয়েন্দাদের নজরদারিও বৃদ্ধি করা হচ্ছে।’

পুলিশের দুটি সূত্র জানিয়েছে, রাজশাহী শহরে ৫৪ জন বিদেশি নাগরিক অবস্থান করছেন। এ ছাড়া ৯ উপজেলায় আছেন আরও ২৪ জন। এই ৭৮ বিদেশির নিরাপত্তা নিশ্চিত করতে কিছুদিন আগেই পুলিশের ওপর বিশেষ নির্দেশ এসেছে। প্রতিটি থানায় থানায় এ বার্তা পৌঁছে দেওয়া হয়েছে।

এ ছাড়া যেসব বিদেশি শিক্ষার্থী রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছেন, সেখানেও বৃদ্ধি করা হয়েছে পুলিশি প্রহরা।

পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, রাজশাহীতে অবস্থানকারী ৭৮ বিদেশির বেশিরভাগই বিভিন্ন বেসরকারি কোম্পানি ও এনজিওর হয়ে কাজ করেন। কাজের জন্য তাদের বিভিন্ন স্থানে যেতে হয়। তাই তারা যে এলাকায় অবস্থান করেন সেসব এলাকায় সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

অন্যদিকে চলাফেরার ক্ষেত্রে বিদেশিদের নিজেদেরও সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে। একা একা কিংবা রাতের বেলা চলাচল না করার জন্য তাদেরকে অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া এলাকা পরিবর্তন কিংবা নিজ দেশে ফিরে গেলেও তা পুলিশকে অবগত করতে অনুরোধ করা হয়েছে।

তাছাড়া রাজশাহীর আবাসিক কোনো হোটেলে নতুন করে কোনো বিদেশি উঠলে তার তথ্যও পুলিশকে জানানোর জন্য হোটেলগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজশাহীর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বলেন, ‘বিদেশি নাগরিকদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। কেননা, রাজশাহী অঞ্চলে বিভিন্ন জঙ্গিসংগঠনের তৎপরতার তথ্য বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উঠে আসছে। আমরা আর একটিও অঘটন দেখতে চাই না। বিদেশিদের সার্বিক নিরাপত্তায় পুলিশের একটি বিশেষ টিম মাঠে কাজ করছে।’

রাজশাহী র্যা ব-৫ উপঅধিনায়ক স্কোয়াড্রন লিডার কেবিএম মোবাশ্বের রহিম জানান, রাজশাহী শহর ও জেলার বিভিন্ন উপজেলায় র্যা বের টহল জোরদার করা হয়েছে। বিদেশিদের নিরাপত্তা দিতে সাদা পোশাকেও র্যা বের একটি বিশেষ টিম দায়িত্ব পালন করছে। জেলায় অবস্থানকারী সব বিদেশি নাগরিককে র্যা বের পক্ষ থেকে একটি হটলাইন নম্বর দেওয়া হয়েছে। কোনো ধরনের সমস্যা হলেই এই নম্বরে তাদের যোগাযোগের জন্য বলা হয়েছে।

রাজশাহীর পুলিশ সুপার (এসপি) নিশারুল আরিফ জানান, বিদেশিদের নিরাপত্তায় বিশেষ সতর্ক থাকার জন্য জেলার ৯ থানার ওসিদের বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। একা চলাফেরার ক্ষেত্রে বিদেশিদের পুলিশের সঙ্গে সমন্বয় করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিদেশিদের নিরাপত্তাসহ যে কোনো ধরনের সহযোগিতা করতে পুলিশ ২৪ ঘণ্টার জন্য প্রস্তুত আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top