সকল মেনু

যেকোনো দিন সাখাওয়াতসহ ৮ জনের রায়

Tribunal1468481499 নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম : মানবতাবিরোধী অপরাধের মামলায় যশোরের প্রাক্তন এমপি জাতীয় পার্টির নেতা মাওলানা সাখাওয়াত হোসেনসহ আটজনের বিরুদ্ধে যেকোনো দিন রায় ঘোষণা করবেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যর বেঞ্চ মামলাটি রায়ের জন্য অপেক্ষামান রাখেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম, রেজিয়া সুলতানা চমন। সাখাওয়াতের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান, অন্যদের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী আব্দুস শুকুর খান।

এর আগে ২০১৫ সালের ২৩ ডিসেম্বর এই আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল।

মাওলানা সাখাওয়াত বাদে মামলার অন্য আসামিরা হলেন মো. বিল্লাল হোসেন(৭৫), মো. ইব্রাহিম হোসেন (৬০), শেখ মোহাম্মদ মুজিবর রহমান(৬১), মো. আ. আজিজ সরদার(৬৫), আব্দুল আজিজ সরদার (৬৬), কাজী ওহিদুল ইসলাম (৬১),আব্দুল খালেক মোড়ল (৬৮)।

এদের মধ্যে সাখাওয়াত হোসেনসহ তিনজন গ্রেপ্তার রয়েছেন। এর আগে গত ৮ সেপ্টেম্বর প্রাক্তন সংসদ সদস্য মাওলানা সাখাওয়াত হোসেনসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল।

গত বছরের ১৪ জুন তাদের বিরুদ্ধে গণহত্যা, হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের পাঁচ অভিযোগ আনে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

গত বছরের ১৬ জুন সাখাওয়াতসহ আসামিদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন জমা দেন। এর আগে আদালত ৮ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আত্মসমর্পণের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দেন।

২০১২ সালের ১ এপ্রিল থেকে এ মামলায় তদন্ত শুরু করে গত  বছরের ১৪ জুন শেষ করেন তদন্তকারী কর্মকর্তা আবদুর রাজ্জাক খান।

১৯৯১ সালে জামায়াতের পক্ষে নির্বাচনে দাঁড়িয়ে যশোর-৬ আসন থেকে সাখাওয়াত সংসদ সদস্য নির্বাচিত হন। কিন্তু মেয়াদপূর্তির আগেই জামায়াত ছেড়ে বিএনপিতে যোগ দেন। গত সংসদ নির্বাচনে যশোর-৬ আসন থেকে তিনি জাতীয় পার্টি থেকে মনোনয়ন পেয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top