সকল মেনু

আদালতসমূহে নিরাপত্তা জোরদারে নির্দেশনা

court1468414631নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম : সম্প্রতি গুলশানের আর্টিজান রেস্তোরাঁয় ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলায় হতাহতের ঘটনার প্রেক্ষিতে দেশের আদালতসমূহে নিরাপত্তা জোরদার করতে নির্দেশনা পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বুধবার বিকেলে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ হটনিউজ২৪বিডি.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে দেশের আদালতসমূহে নিরাপত্তা জোরদার করতে নির্দেশনা দেওয়া হয়েছে।’

এদিকে, সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নিরাপত্তা জোরদারে করণীয় ঠিক করতে আজ (বুধবার) পুলিশের ঊর্ধ্বতন  কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সাব্বির ফয়েজ আরো জানান, সুপ্রিম কোর্টের সার্বিক নিরাপত্তা বিবেচনায় সিসিটিভির সংখ্যা বৃদ্ধিসহ ৩টি প্রবেশদ্বারে ব্যাগ ও লাগেজ স্ক্যানার স্থাপন করা হচ্ছে।

এর আগে মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এবং সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীদের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়।

বৈঠকে প্রধান বিচারপতি নিরাপত্তা সুরক্ষার ক্ষেত্রে যেসব ব্যবস্থা নেওয়া হবে তা বাস্তবায়নে আইনজীবীসহ সংশ্লিষ্ট সবার  সহযোগিতা চান। এ সময় আইনজীবীরাও নিরাপত্তার প্রশ্নে সুপ্রিম কোর্টের নেওয়া সকল পদক্ষেপ বাস্তবায়নে সহযোগিতা করতে প্রধান বিচারপতিকে আশ্বস্ত করেন।

বৈঠকে আদালত ভবনের মূল ফটক ছাড়া বিকল্প ফটক (শুধুমাত্র বিচারপতিদের ব্যবহারের জন্য) ব্যবহার না করা, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবেশরত সকল গাড়ি স্ক্যানিং করা, সুপ্রিম কোর্ট প্রশাসন ও আইনজীবী সমিতির স্টিকার সম্বলিত গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি অবস্থান না করা, রিকশার প্রবেশ নিষিদ্ধ, আইনজীবীদের ব্যাচ ও আইনজীবী সহকারীদের সার্বক্ষণিক কার্ড গলায় ঝুলানোর বিষয়ে সিন্ধান্ত হয়। আইনজীবীরা এসব পদক্ষেপ মেনে চলার বিষয়ে প্রধান বিচারপতিকে সহযোগিতার আশ্বাস দেন।

বৈঠকে সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক ব্যারিস্টার এম মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, অ্যাডভোকেট এম মাহবুব আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

আইনজীবী ছাড়াও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম, হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top