সকল মেনু

কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহলগুলোতে ভোটার তালিকা তৈরির কাজ শুরু

index ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম প্রতিনিধি: এবার বিলুপ্ত ছিটমহলের অধিবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করার কাজ শুরু করেছে নির্বাচন কমিশন। রোববার থেকে বাড়ি-বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের মাধ্যমে কুড়িগ্রাম জেলায় অন্তর্ভূক্ত সদ্য বিলুপ্ত ১২টি ছিটমহলে এই কার্যক্রম শুরু করা হয়। সকালে ফুলবাড়ী উপজেলায় অন্তর্ভূক্ত দাসিয়ারছড়া ছিটমহলের কালিরহাট বাজার এলাকায় এই কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবেন্দ্র নাথ উরাঁও। এ সময় জেরা নির্বাচন কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তথ্য সংগ্রহের কাজে ৪ জন সুপারভাইজার এবং ১৯ জন তথ্য সংগ্রহকারীকে নিয়োজিত করা হয়েছে।
কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার অর্ন্তভুক্ত বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার মোজাফ্ফর আলী জানান, ভোটার তালিকার কাজ শুরু হওয়ায় আমরা সাবেক ছিটমহলবাসীরা খুবই আনন্দিত। আমরা এখন ভোট দিতে পারবো। জাতীয় পরিচয়পত্র পাব।
বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, দীর্ঘ দিনের আন্দোলনের পর আমরা ছিটমহলবাসীরা বাংলাদেশের নাগরিক হয়েছি। কিন্তু ভোটার হতে পারিনি। ফলে বিলুপ্ত ছিটমহলের সাথে যুক্ত ইউনিয়ন গুলোতে নির্বাচন হয়নি। ভোটার তালিকায় নাম অর্ন্তভুক্তির কাজ শুরু হয়েছে। এখন আমরা বিলুপ্ত ছিটবাসীরা ভোটাধিকার প্রেয়োগ করতে পারবো।
জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন জানিয়েছেন, ১৬ জুলাই পর্যন্ত তথ্য সংগ্রহ শেষে ১৭ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত ভোটারদের ছবি তোলা হবে। এরপর ১ আগস্ট খসড়া তালিকা প্রকাশ এবং খসড়া তালিকা সংশোধন করে ৪ সেপ্টেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।
উল্লেখ্য, এর আগে জেলার ১২টি ছিটমহলের ৭ হাজার ৭৪৭ জন অধিবাসীকে বাংলাাদেশি নাগরিকত্ব দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top