সকল মেনু

চাঁদপুর শহর রক্ষা বাঁধে ধস

index নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর: চাঁদপুর শহরের পুরাণবাজার এলাকার শহর রক্ষা বাঁধের সিসি ব্লক পানির তোড়ে ধসে যাচ্ছে। প্রায় ৩০ মিটার এলাকা মারাত্মকভাবে ঝুঁকির মধ্যে রয়েছে। পানি উন্নয়ন বোর্ড স্থানটিতে নজরদারিতে রেখেছে বলে জানিয়েছেন। গত শুক্রবার সন্ধ্যার পর পুরাণবাজার মদন মোহন জিউর মন্দির (হরিসভা) সংলগ্ন বিপরীত পাশের মেঘনা নদীর পাড়ে ফেলা শহর রক্ষা বাঁধের সিসি ব্লক ও জিইও টেক্সটাইল ব্যাগ ভর্তি বালুর বস্তা মেঘনা নদীতে পানি বৃদ্ধি ও ¯্রােতের উত্তালতার কারণে পানির নিচ থেকে তা সরে গেছে। যার ফলে ওই স্থানে প্রায় ৩০ মিটার এলাকার ব্লক সরে গিয়ে ভয়াবহতার সৃষ্টি হচ্ছে। এছাড়াও রড়ষ্টেশন মোলহেডে শহর রক্ষা বাঁধের বহু স্থান দিয়ে ব্লক দেবে যাচ্ছে।
সরজমিন গিয়ে দেখা যায়, ব্লক সরে গিয়ে শহর রক্ষা বাধে ধস দেখা দিয়েছে। স্থানীয় কয়েকজন ব্যক্তি জানান, গত রোববার সন্ধ্যায় আমরা দেখতে পাই এ স্থানের ব্লকের স্তূপে এভাবেই ধস দেখা দিয়েছে। এখানে পানির গভীরতা প্রায় ৩০ থেকে ৪০ ফুটের মতো। প্রমত্তা মেঘনার ভাঙ্গন যদি দেখা দেয়, তাহলে এই স্থানের ২০/৩০টি পরিবার নদীগর্ভে বিলীন হয়ে নিঃস্ব হয়ে যাবে। পানি উন্নয়ন বোর্ড তড়িৎ ব্যবস্থা নেয় তাহলে মেঘনার ভাঙ্গন রোধ হবে। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত দায়িত্বে থাকা মেঘনা ধনাগোদার সেচ প্রকল্পের নির্বাহী প্রকৌশলী এস.এম আতাউর রহমানের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানান, পুরাণবাজার হরিসভা মন্দির এলাকার যে স্থানের ব্লক সরে গিয়েছে আমরা তা জানতে পেরে সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ স্থানটিকে প্রোটেকশন দিতে আমরা সকল ব্যবস্থা গ্রহণ করছি। যথাসময়ের মধ্যে ভাঙ্গন রোধ করার ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো জানান,  পুরো দেশটিই আজ ঝুঁকিপূর্ণ। এটাতো নদীর তীরবর্তী স্থান। এটাতে ঝুঁকি বলে মনে করি না। সঠিক সময়ে ব্যবস্থা গ্রহণ করা হলে ভাঙ্গন রোধ করা সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top