সকল মেনু

২০২৪ অলিম্পিকে ক্রিকেট

ICC-290x181হটনিউজ২৪বিডি.কম : অলিম্পিকে টেনিস, ফুটবল, হকি, রাগবি থেকে শুরু করে শত সব খেলাই আছে। কিন্তু ক্রিকেট নেই। ক্রীড়াজগতের সবচেয়ে বড় এই প্রতিযোগিতায় কেন ক্রিকেটের জায়গা নেই?

প্রশ্নটা অনেক দিন ধরেই ঘুরছে ক্রিকেটপ্রেমীদের মনে। তবে তাদের জন্য সুখবর, আগামী ২০২৪ সালের অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির সম্ভাবনা আছে।

অবশ্য এটা নির্ভর করছে ২০২৪ অলিম্পিক আয়োজনের দায়িত্ব কারা পাচ্ছে, তার ওপর। ওই অলিম্পিক আয়োজনের জন্য আবেদন করেছে চারটি শহর- লস অ্যাঞ্জেলেস, হামবুর্গ, রোম ও বুদাপেস্ট।

দায়িত্বটা যদি রোম পায় তবেই কেবল ২০২৪ অলিম্পিকে দেখা যেতে পারে ব্যাট-বলের লড়াই। এমনটাই জানিয়েছেন ইতালিয়ান ক্রিকেট ফেডারেশনের সভাপতি সিমিওনে গ্যাম্বিনো।
ইএসপিএনক্রিকইনফোকে গ্যাম্বিনো বলেছেন, ‘যদি রোম অলিম্পিকের দায়িত্ব পায় তাহলে ক্রিকেট অন্তর্ভুক্ত হবে। এ ব্যাপারে আয়োজক কমিটির দৃঢ় অঙ্গীকার আছে।’

অলিম্পিক যদি শেষ পর্যন্ত ক্রিকেটকে অন্তর্ভুক্ত করেই, সর্বোচ্চ ১৬ দল দল অংশ নিতে পারে এতে। তবে ১২ দলের সম্ভাবনাই বেশি। কিন্তু প্রশ্ন, কোন কোন এতে দেশ অংশ নেবে?

যদি ১২ দল হয় তাহলে ইউরোপ থেকে ৩টি, এশিয়া থেকে ৩টি, আফ্রিকা থেকে ২টি, আমেরিকা এবং ক্যারিবিয়ান থেকে ২টি ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ২টি দল সুযোগ পাবে।
এডিনবার্গে চলমান আইসিসির বার্ষিক সভায় অন্য নানা বিষয়ের সঙ্গে আলোচিত হয়েছে অলিম্পিক প্রসঙ্গটি। এর আগে ১৯০০ সালের প্যারিস অলিম্পিকে প্রথম ও শেষবারের মতো অন্তর্ভুক্ত ছিল ক্রিকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top