সকল মেনু

করবিনের নেতৃত্বকে চ্যালেঞ্জ করতে যাচ্ছেন ঈগল

karemin_18729আন্তর্জাতিক ডেস্ক ॥ হটনিউজ২৪বিডি.কম : লেবার পার্টিতে জেরেমি করবিনের নেতৃত্বের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিতে যাচ্ছেন দলের এমপি এবং ব্রিটেনের গণভোটের পর পদত্যাগ করা ছায়া বাণিজ্যমন্ত্রী অ্যাঙ্গেলা ঈগল।

বিবিসিকে বলা হয়েছে, আজ আরো পরের দিকে তিনি চ্যালেঞ্জের ঘোষণা দিতে যাচ্ছেন।

ব্রেক্সিট বলে পরিচিতি পাওয়া ব্রিটেনের গণভোটের ‘লিভ’ পক্ষের জয়ের পর গত রবিবারই লেবার পার্টির ছায়া মন্ত্রীসভার যে কুড়ি জন সদস্য পদত্যাগ করেন, অ্যাঙ্গেলা ঈগল তাদের একজন।
ওই গণপদত্যাগের ঘটনাই জেরেমি করবিনের বিরুদ্ধে এমপিদের অনাস্থা ভোট দেয়ার প্রেক্ষাপট তৈরি করে দেয়।

গণভোটে ‘রিমেইন’ পক্ষে শক্ত প্রচারণা না করতে পারার অভিযোগে দলের বেশীরভাগ এমপি অনাস্থা ভোট দেয়ার পরও মিস্টার করবিন পদত্যাগ করতে অস্বীকৃতি জানান।

এর পেছনে ছিল তৃণমূলে করবিনের শক্ত সমর্থন। সমর্থকরা যে অবশ্য জেরেমি করবিনকে ছেড়ে কথা বলছেন তা নয়। অনেক সমর্থকই তাকে প্রশ্নবাণে জর্জরিত করছেন, যেমনটি ঘটেছে, লন্ডনের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের সামনে।

সমর্থকরা সেখানে করবিনকে পেয়ে তাকে জিজ্ঞাসা করছিলেন, ইউরোপের কি হবে? আমাদের যখন প্রয়োজন ছিল তখন আপনি কোথায় ছিলেন? ইত্যাদি নানাবিধ প্রশ্ন।

এ রকম প্রেক্ষাপটে অ্যাঙ্গেলা ঈগল করবিনের নেতৃত্বের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিতে যাচ্ছেন বলে খবর বেরোনোর পর বিবিসির প্রধান রাজনৈতিক সংবাদদাতা ভিকি ইয়ং বলছেন, লেবার পার্টির দুই প্রতিদ্বন্দ্বী নেতার দর্শনে যে বিস্তর ফারাক তৈরি হয়েছে তার সমাধান এখন একমাত্র ভোটাভুটির মাধ্যমেই হতে পারে।

এটা স্পষ্ট একটি চ্যালেঞ্জ ছুড়ে দেয়ার জন্য যে একান্ন জন এমপির সমর্থন প্রয়োজন সেটি রয়েছে মিজ ঈগলের। কিন্তু এই চ্যালেঞ্জে মিস্টার করবিন সরাসরি অংশ নিতে পারবেন নাকি তারও একান্ন জন এমপির সমর্থন লাগবে সেটি নিয়ে এখনো জল্পনা চলছে। সূত্র : বিবিসি বাংলা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top