জাতীয় ঢাকা

ট্রাইব্যুনাল এলাকা ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা

court-badal-bg20130714221559হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,ঢাকা: মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযমের রায় ঘোষণাকে কেন্দ্র করে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থায় ঢেকে দেওয়া হয়েছে পুরো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এলাকা।

ইতিমধ্যেই ট্রাইব্যুনাল ও হাইকোর্ট সংলগ্ন দোয়েল চত্বর থেকে প্রেসক্লাবের কদম ফোয়ারা পর্যন্ত এলাকার রাস্তায় কাঁটাতারের বেড়া বসিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ শুরু করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

সোমবারের রায় ঘোষণাকে কেন্দ্র করে ট্রাইব্যুনালের ভেতর ও বাইরে মোট ১৫০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। ট্রাইব্যুনাল ঘিরে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। ট্রাইব্যুনালে ঢোকার পথে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে।

ট্রাইব্যুনাল ও সংলগ্ন হাইকোর্ট এলাকায় রোববার মধ্যরাত থেকেই বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়। হাইকোর্টের মাজার কেন্দ্রিক ফুটপাতের ভাসমান লোকদেরও ওই এলাকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

মাজার গেটের সামনে মোতায়েন করা হয়েছে পুলিশের একটি আর্মার্ড পারসোনেল ক্যারিয়ার। পোশাকধারী আইন শৃঙ্খলা রক্ষাকারী সদস্যদের পাশাপাশি টহল দিচ্ছে সাদা পোশাকের পুলিশ ও র‌্যাব।

এদিকে ট্রাইব্যুনাল এলাকায় উপস্থিত রমনা জোনের ডিসি মারুফ হটনিউজকে বলেন, যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তার স্বার্থে ট্রাইব্যুনাল সংলগ্ন এলাকায় যান চলাচল সীমিত করা হয়েছে। পাশাপাশি সন্দেহভাজনদেরও তল্লাশি চালানো হচ্ছে।

উল্লেখ্য, ৭১ এর মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতা বিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত নেতা গোলাম আযমের বিরুদ্ধে সোমবার রায় প্রদান করবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রোববার অপরাধ ট্রাইব্যুনাল-১ এ রায় প্রদানের এ দিনক্ষণ ঘোষণা করেন।