সকল মেনু

ঈদকে সামনে রেখে ফের রেকর্ড রিজার্ভ বাংলাদেশ ব্যাংকে

bb_18507হটনিউজ২৪বিডি.কম : ঈদুল ফিতরকে সামনে রেখে ফের বিদেশি মুদ্রার রিজার্ভের ক্ষেত্রে রেকর্ড গড়ল বাংলাদেশ ব্যাংক। বর্তমানে দেশের কেন্দ্রীয় ব্যাংকটিতে ৩ হাজার কোটি মার্কিন ডলার রিজার্ভ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সিনিয়র এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, সোমবার বাংলাদেশ ব্যাংকে ৩০০০.১৮৮ কোটি মার্কিন ডলার রিজার্ভ রেকর্ড করা হয়েছে। বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের শক্তি প্রমাণ করছে এটি।

অফিসিয়াল প্রতিবেদন অনুসারে, দেশের বাহিরে থাকা কয়েক কোটি বাংলাদেশি ঈদকে সামনে রেখে সব সময় অতিরিক্ত অর্থ প্রেরণ করে তাদের পরিবারের জন্য। ফলে রেমিটেন্সের পরিমাণ হঠাৎ করেই এ মাসে বেড়ে যায়।

বাংলাদেশ ব্যাংকের ওই কর্মকর্তা বলেন, প্রতি বছরের মতই এ বছরও ঈদ বাংলাদেশের জন্য বড় আশীর্বাদ হয়ে এসেছে। বিদেশে কাজ করা কয়েক কোটি বাংলাদেশি তাদের আয়ের একটি বড় অংশ এ সময় দেশে প্রেরণ করে।

এ বছর এপ্রিল মাসে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মত ২৯০০ কোটি মার্কিন ডলার স্পর্শ করে। ব্যাংকের এই কর্মকর্তা জানান, বর্তমানে বাংলাদেশ ব্যাংকে থাকা রিজার্ভ দিয়ে অনায়াসে ৮-৯ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top