সকল মেনু

তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর কমছে

fffgf-290x143হটনিউজ২৪বিডি.কম : সরকার ২০১৬-১৭ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর হার ১ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হতে পারে বলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি ঊর্ধ্বতন সূত্র জানিয়েছে। তবে ঠিক কত শতাংশ কমানো হবে, তা এখনো চূড়ান্ত হয়নি।

রপ্তানিমুখী পোশাকমালিকদের সংগঠন বিজিএমইএ, বিটিএমএ, বিকেএমইএসহ সংশ্লিষ্ট খাতের সংগঠনগুলোর উৎসে কর অব্যাহতির দাবি জানিয়ে আসছিল। এমনকি তৈরি পোশাকশিল্পের সংগঠনগুলোর এই দাবির সঙ্গে একমত পোষণ করেছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)। তাদের দাবির মুখেই সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পোশাক রপ্তানিতে উৎসে কর দশমিক ৬০ শতাংশ থেকে বৃদ্ধি করে ১ দশমিক ৫০ শতাংশ করার প্রস্তাব দেন।

এ বিষয়ে এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এনবিআরের সুপারিশক্রমে তৈরি পোশাক খাতের রপ্তানিতে উৎসে কর ১ শতাংশ করা হতে পারে। এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। বর্তমানে জাতীয় সংসদে বাজেট অধিবেশন চলছে। সেখানে প্রস্তাবিত বাজেটের ওপর আইন প্রণেতারাও ব্যবসায়ীদের মতামত তুলে ধরছেন। অর্থমন্ত্রী তাদের মতামত আমলে নিয়ে ২৯ জুন চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

তিনি আরো বলেন, ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর এক লাফেই আড়াই গুণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল। তখন উৎসে কর দশমিক ৩০ থেকে বাড়িয়ে ১ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে দশমিক ৬০ শতাংশ করা হয়।

এদিকে এনবিআরের অন্য একটি সূত্রে জানা যায়, চলতি ২০১৫-১৬ অর্থবছরের এপ্রিল পর্যন্ত উৎসে কর থেকে ১ হাজার ৩০০ কোটি টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে। আগামী অর্থবছরে এই খাত থেকে সরকার ৪ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের প্রত্যাশা করছে। এখন যদি উৎসে কর হার কমানো হয় তাহলে এই খাতে রাজস্ব আদায়ে নেতিবাচক প্রভাব পড়বে বলেও মনে করেন এনবিআরের ঊর্ধ্বতনরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top