সকল মেনু

একজন নির্ভেজাল ব্যবসায়ী-পরোপকারী মানুষ জীবনদা

indexআছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম:  আমাদের কাছে জীবনদা নামেই পরিচিত। একজন নির্ভেজাল ব্যবসায়ী-পরোপকারী মানুষ। মেধা আর পরিশ্রমে  যিনি একজন সফল ব্যবসায়ী। নিজের সাধ্যের সীমা ছাড়িয়েও অনেক সময় মানুষের সহযোগিতায় হাত বাড়ান।  অামি জুনের প্রথম সপ্তাহে গিয়ে ছীলাম ইন্ডিয়ায়  কানাইপুর থেকে এক আধা বয়সি ভদ্রলোক আমাদরে ঐই গাড়িতে চেপে বসলো। দাদার যথেস্ট সুনাম করলো,শুনে খুব ভাল লাগলো। কথা প্রসঙ্গে ভদ্রলোক জীবন বাবুতো গরীবের বন্ধ। আর হঠাৎ পত্রিকায় দেখলাম জীবনদাকে হত্যার হুমকি দেয়া হয়েছে, তার কাছে চাদাঁ দাবী করা হয়েছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ না করে পারলাম না ।
এর আগে জীবন দেবনাথের ব্যবসার ওপর হুমকি এসেছে। গাজীপুর থেকে তার এটিএম বুথের টাকা লুট করে নিয়েছে ,ডাকাতি হয়েছে। শুনেছি পুলিশ ডাকাতের সন্ধান পেয়েছে কিছু টাকা উদ্ধার হয়েছে, তবে বাকী টাকা গেল কোথায়? জীবন বারবার পুলিশের কাছে ঘুরেও টাকার হদিস করতে পারেনি। খোয়া গেছে প্রায় কোটি টাকার ওপরে।
নিজে সাংবাদিকতা পেশায় জড়িত। সাংবাদিকদের বিরুদ্ধে কিছু বলা ভালো লাগার কথা নয়। তবে মাঝে মধ্যে না বলেও পারা যায় না। কিছু দিন আগে ইত্তেফাকের মত পত্রিকায় জীবনের বিরুদ্ধে একটি রিপোর্ট করেছে তার ব্যাবসা নিয়ে। রিপোর্ট একেবারে উদ্দেশ্যমূলক। ইত্তেফাকের মত পত্রিকা রিপোর্ট করেছে সেখানে জীবনের কোন বক্তব্য নেই। রিপোর্টটি উদ্দেশ্যমূলক বলছি এ কারণে যে পরে জেনেছি একটি ব্যাংকে জীবনের একটি ব্যবসা পাওয়ার কথা ছিলো। জীবন সে ব্যাংকে পৌছানোর আগেই তার প্রতিপক্ষ এক ব্যাবসায়ী ইত্তেফাক পত্রিকার কপি নিয়ে সে ব্যাংকে হাজির। তাদেরকে জীবন দেবনাথ সম্পর্কে অপব্যাখ্যা দিয়ে আসে ওই পত্রিকার কপি দেখিয়ে। জীবনকে বলেছিলাম পত্রিকার কতৃপক্ষের কাছে বিষয়টি জানাতে, কোন এ্যাকশন নিতে।নিরেট ভদ্রলোক মানুষ জীবনদা তা করেনি। বলেছিলো অাছাদ ঝামেলা করতে ভালো লাগে না।
এখন পত্রিকায় দেখছি জীবনের কাছে চাঁদা চাওয়া হয়েছে, তাকে জীবন নাশের হুমকি দেয়া হয়েছে। বিষয়টি খাটো করে দেখার কোন ঠিক হবেনা । সরকারী ঘোষনা অনুসারে মোবাইল ফোনের সিম গুলো বায়োমেট্রিক করা। এটা কারো না কারো নামে রেজি্েট্রশন করা আছে। জীবন যে জিডি করেছে সেখানে হুমকি দাতার মোবাইল নাম্বার দেয়া আছে। তা হলে হুমকি দাতাকে খুজেঁ পেতে তো সমস্যা হবার কথা নয়।
তা হলে কি জীবনদার ব্যবাসয়ী প্রতিপক্ষরাই বারবার জীবনের বিরুদ্ধে এ কাজগুলো করছে ? দেশে অনেক বিত্তবান মানুষ আছেন, ব্যাবসায়ী আছেন, তাদের অনেকেই জীবনদার মত মানুষের সহযোগিতায় এগিয়ে আসেন না। জীবনদাকে হুমকি দেয়ার পর তার বন্ধুদের অনেকইে আমাকে ফোন করেছে তারা ক্ষোভে ফুসছে। অনেকেই বলেছে এর প্রতিবাদে একটা কিছু করা দরকার। তাঁর পুরো নাম যশোদা জীবন দেবনাথ। নামের কারনে সে সংখ্যালঘু। তবে তিনি যা সহযোগিতা করেন তার সিংহভাগ সংখ্যাগুরুদের জন্যই। নির্ভেজাল এ মানুষটি কেন বারবার টার্গেট হচ্ছে ? সে রকম প্রশ্ন অনেকেরই। জীবনদা ছোটখাটো ব্যবাসয়ী নন-তিনি সিআইপি। ধানমন্ডি ক্লাবের মত প্রতিষ্ঠানের পরিচালক। বহু সামজিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত। জীবনদার বিষয়টি নিয়ে অবহেলা করা উচিত হবে না পুলিশের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top