সকল মেনু

পুনরায় গণভোট চান ব্রিটেনের ইইউপন্থীরা

3-33-290x160আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ইউরোপীয় ইউনিয়নের ( ইইউ) এর সঙ্গে থাকা না থাকার প্রশ্নে পুনরায় গণভোটের দাবি তুললেন ব্রিটেনের ইইউপন্থীরা। ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে দাখিলকৃত এক পিটিশনে এই দ্বিতীয় গণভোটের দাবিতে স্বাক্ষর করেন প্রায় ১০ লাখ ব্রিটিশ ভোটার। শুক্রবার (২৪ জুন) গণভোটের ফলাফল প্রকাশের পরপরই ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে এ পিটিশন দাখিল করা হয়।

কিছুক্ষণের মধ্যেই স্বাক্ষরকারীদের চাপে বিকল হয়ে পড়ে ওয়েবসাইটটি। তবে শনিবার ( ২৫ জুন) শেষ খবর পাওয়া পর্যন্ত ইতোমধ্যেই ওই পিটিশনে স্বাক্ষর করেছেন ১০ লাখ ব্রিটিশ ভোটার। জানা গেছে, খুব শিগগিরই পিটিশনটি ব্রিটিশ পার্লামেন্টে উপস্থাপিত হবে। কারণ দেশটির নিয়ম অনুযায়ী কোনো পিটিশনে এক লাখ নাগরিক সহমত প্রকাশ করলে তা পার্লামেন্টের বিবেচনায় আনা হয়। এর আগে বৃহস্পতিবার (২৩ জুন) অনুষ্ঠিত গণভোটে ‘ব্রেক্সিট’ বলে অভিহিত ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেন এক কোটি ৭৪ লাখ ১০ হাজার ব্রিটিশ ভোটার (৫১ দশমিক ৯ শতাংশ)।

অপরদিকে এর বিপক্ষে ভোট দেন ১ কোটি ৬১ লাখ ৪১ হাজার ভোটার (৪৮ দশমিক ১ শতাংশ)। ব্রিটেনজুড়ে ভোট পড়ার হার ছিলো ৭২ শতাংশ। রাজধানী লন্ডন ও স্কটল্যান্ডে ইইউতে থেকে যাওয়ার পক্ষে ব্যাপক ভোট পড়লেও ওয়েলস এবং ইংল্যান্ডের গ্রামাঞ্চলের জনগণ ব্যাপক হারে রায় দেন ব্রেক্সিটের পক্ষে। নর্দার্ন আয়ারল্যান্ডে হয় হাড্ডাহাড্ডি লড়াই। এ পরিস্থিতিতে স্কটল্যান্ড ব্রিটেন থেকে বেরিয়ে যেতে পারেও বলে আশঙ্কা করা হচ্ছে। গণভোটের ফলাফল প্রকাশের পরপরই সে আভাসও দিয়ে রেখেছে স্কটল্যান্ডের ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টি। এর মধ্যেই লন্ডনবাসীদের এই আবেদন ব্রিটেনের ব্রেক্সিটপন্থীদের জন্য নতুন ধাক্কা বলে মনে করে হচ্ছে। ইতোমধ্যেই ব্রেক্সিটের ধাক্কায় টালমাটাল ব্রিটেনের মুদ্রা পাউন্ড। ১৯৮৫ সালের পর পাউন্ডের দরের সবচেয়ে বড় পতন হয় শুক্রবার। এছাড়া কম বেশি দর পতন হয় এশিয়াসহ বিশ্বের অন্যান্য শেয়ারবাজারেও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top