সকল মেনু

মদ পানে বাড়ে ক্যানসার ঝুঁকি

DrinkingWineGenericPA_large-290x161হটনিউজ২৪বিডি.কম : আগের বেশ কিছু গবেষণায় বলা হয়েছিল মদ পানের কোনো স্বাস্থ্য উপকারিতা নেই। ৮৭টি দীর্ঘ মেয়াদি স্টাডির তথ্য পর্যালোচনা করে কানাডিয়ার একদল গবেষক বলেছিলেন, যারা বলে থাকেন কম মাত্রায় মদ পান স্বাস্থ্যের জন্য বিশেষ করে হার্টের জন্য হিতকর, তাদের এ ধারণা সঠিক নয়। মদ পানে কোনো স্বাস্থ্যসুরক্ষা হয় না।

এবার নতুন একটি গবেষণায় মদ পানের ক্ষতিকর দিকগুলোও উঠে এসেছে। এতে বলা হয়েছে, মদ পান ক্যানসার ঝুঁকি বাড়ায়। নির্দিষ্ট বয়সের মানুষ ও লিঙ্গভেদে ক্যানসারের ঝুঁকির মাত্রা অন্যদের চেয়ে বেশিও থাকে।

অস্ট্রেলিয়ার গবেষণা প্রতিষ্ঠান দ্য ন্যাশনাল হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চ কাউন্সিল (এনএইচএমআরসি) তাদের এক গবেষণায় খুঁজে পেয়েছে, অ্যালকোহলে রয়েছে এমন যেকোনো পানীয় প্রতিদিন পান করলে নারীরা সবচেয়ে বেশি ক্যানসার ঝুঁকিতে পড়েন। ওই ঝুঁকি পুরুষদের খানিকটা কম হলেও তারা এই ঝুঁকির বাইরে নয়।

বসয়ভেদেও এই ঝুঁকির মাত্রার তারতম্য রয়েছে বলে গবেষণায় বলা হয়েছে। এতে বলা হয়েছে, মদ পান করেন এমন ৮৫ বছর বয়সী প্রতি দুইজন পুরুষের একজন ক্যানসার ঝুঁকিতে ভোগেন। সেই তুলনায় ওই বয়সের তিনজনের একজন নারীর ক্যানসার ঝুঁকি রয়েছে।

অ্যালকোহলযুক্ত পানীয় স্তন ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি বাড়ায়। আর পুরুষদের বাড়ায় কলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি। ৮৮ হাজার নারী ও ৪৭ হাজার পুরুষের ওপর ওই গবেষণা পরিচালনা করা হয়।

গবেষণা পরিসংখ্যান মতে, একজন নারী যিনি প্রতিদিন ৫ থেকে ১৪ গ্রাম অ্যালকোহল গ্রহণ করেন, তাদের মধ্যে ১৩ শতাংশ নারীর স্তন ক্যানসারের ঝুঁকি বেড়েছে। যেসব নারীর বয়স ৬৫ বছরের বেশি তাদের ওই ঝুঁকি সবচেয়ে বেশি।

বিশ্বব্যাপি সর্বজনীন এক বৈজ্ঞানিক গবেষণা অনুযায়ী, অ্যালকোহল পানের ফলে বিশ্বে ১ দশমিক ৭ শতাংশ ক্যানসার রোগ সৃষ্টি হয়।

তাই এনএইচএমআরসি সুপারিশ করেছে, অ্যালকোহল পানের মাত্রা সীমিত করলে ক্যানসারসহ নানা মারাত্মক রোগের ঝুঁকি কমে। তথ্যসূত্র : হেলথ অ্যান্ড হেলদি লিভিং।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top