কৃষি রাজশাহী

বগুড়ায় ষ্ট্রবেরী চাষে সফল কলেজ ছাত্র আল আমিন

download (28)বগুড়া অফিস :বগুড়ার ধুনটের কলেজছাত্র সামসুল আল-আমিন। জাতীয় পদকপ্রাপ্ত আদর্শ চাষী আব্দুল বারী মাষ্টারের ছেলে সে। এখন সে বগুড়া সরকারি আযিযুল হক কলেজে ইসলামী শিক্ষা বিভাগে মাষ্টার্স শেষ পর্বের ছাত্র। নিজের পড়াশোনার পাশাপাশি ফসলের মাঠে কাজ করেন বাবার সাথে। আদর্শ চাষী পিতার কাছ থেকে ছোটবেলা থেকেই নানান জাতের ফসল চাষের শিক্ষা নিচ্ছেন । দেশি বিভিন্ন ফসল চাষে ব্যাপক সাফল্যের পর বিদেশি রসালো ফল স্ট্রবেরি চাষ করেছেন আল-আমিন। গতবছর প্রাথমিকভাবে দুই বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করে আশাতীত সাফল্যও পেয়েছেন তিনি।

আল-আমিন তার সাফল্যের কথা জানিয়ে বলেন , গতবছর দু’বিঘায় চাষের পর এ বছর ষ্ট্রবেরী ফলের চাষ করেছেন এক একর জমিতে। এখানে প্রায় সাড়ে তিন লাখ টাকা খরচ করে স্ট্রবেরি বিক্রি করে আয় করেছেন সাড়ে ৭ লাখ টাকা। একই জমিতে স্ট্রবেরির সাথী ফসল হিসেবে পিঁয়াজ, রসুন চাষ করেও বেশ আয় হয়েছে। তিনি জানান, দেশি রাবি-৩ এবং বিদেশি কামারুচা ও ফেস্টিবেল জাতের স্ট্রবেরি তিনি চাষ করে সাফল্য পাওয়ায় এখন মনোযোগ দিয়েছেন চারা তৈরিতে। আল-আমিনের স্বপ্ন তার মত সব শিক্ষিত তরুণরা এ ফলের চাষে এগিয়ে আসবে। এতে দেশ আর্থিকভাবে লাভবান হবে । চাষীরা স্ট্রবেরি চাষে এগিয়ে আসুক এ লক্ষ্যে তিনি নিজে চারা উৎপাদন করছেন। শুধু ব্যবসায়ীক চিন্তা না করে শিক্ষিত তরুণদের স্বাবলম্বি হওয়ার পথ দেখাতে তূলনামূলক কম দামে এসব চারা বিক্রির কথা জানালেন আল-আমিন।

আদর্শ খামারি বারী মাষ্টারের আরেক ছেলে ওই খামারের পরিচালক ফজলুল হক জানান, অক্টোবরের মাঝামাঝি থেকে শূরু করে নভেম্বর পর্যন্ত স্ট্রবেরি চারা রোপন করতে হয়। চারা রোপনের ৬০ দিনের মাথায় ফলন পাওয়া যায়।

বারী মাষ্টারের খামার পর্যবেক্ষণকারী শেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুর রহীম জানান, আব্দুল বারী মাষ্টারের মতই প্রতিভাবান তার ছেলে আল-আমিন। লেখাপড়ার পাশাপাশি জমিতে ফসল চাষে সে যেভাবে সময় ও শ্রম দিচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। ধান, মৎস্য, আপেল ও বাউকুল চাষে সাফল্যের পর এবার স্ট্রবেরি চাষে তার সাফল্য কৃষি বিভাগের জন্য ভালো খবর । আল-আমিনের সাফল্যে উজ্জীবিত হয়ে আরও শিক্ষিত তরুণ কৃষির উন্নয়নে এগিয়ে আসবে বলে আমি আশা করি। কৃষি বিভাগের পক্ষ থেকে এসব আগ্রহীদের সার্বিক সহযোগিতা দেয়া হবে।