সকল মেনু

ঝড়বৃষ্টি-বন্যার মধ্যেই চলছে যুক্তরাজ্যে গণভোট

7-25-290x181আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ঝড়বৃষ্টি ও বন্যা উপেক্ষা করেই ইউরোপীয় ইউনিয়নে থাকা না-থাকা নিয়ে যুক্তরাজ্যে চলছে গণভোট। বন্যায় প্লাবিত হওয়ায় লন্ডনে দুটি ভোটকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে।

ব্রিটেনের রাজধানী লন্ডন এবং স্কটল্যান্ডসহ বেশ কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। এর সঙ্গে বজ্রপাতও হচ্ছে। সব উপেক্ষা করেই ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে তাদের রায় প্রদান করছেন।
টানা বর্ষণে ইংল্যান্ডের বিভিন্ন অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। ফায়ার সার্ভিসের কাছে ৫৫০টিরও বেশি কল এসেছে। সকাল ১০টা নাগাদ তারা ৪০০টিরও বেশি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বজ্রপাতে ক্ষতিগ্রস্ত কয়েকটি স্থানে দ্রুত সেবা দিয়েছেন তারা।

এক মাসে যা বৃষ্টি হয়, তা মাত্র কয়েক ঘণ্টায় হয়েছে ইংল্যান্ডে। বন্যার কারণে দক্ষিণ-পূর্ব লন্ডন ও ইসেক্সে জরুরি তৎপরতার লাল সংকেত জারি করা হয়েছে।

বুধবার রাতে দক্ষিণ ইংল্যান্ড এবং লন্ডনবাসী ঝড়বৃষ্টি ও বজ্রপাতের শব্দে ঘুম থেকে জেগে যায়। বজ্রপাতে কেঁপে কেঁপে উঠছিল ওইসব অঞ্চল। বৃহস্পতিবার সকালেও ঝড়বৃষ্টি অব্যাহত ছিল।
যুক্তরাজ্যের আবহাওয়া অফিস জানিয়েছে, ‘বুধবার সন্ধ্যা থেকে শুরু হওয়া এ বৃষ্টি শুক্রবার সকাল পর্যন্ত একটানা চলতে পারে।’ তারা আরো জানিয়েছেন, মাত্র এক ঘণ্টায় ৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে এবং দুই ঘণ্টা বৃষ্টির পর রেকর্ডকৃত বৃষ্টিপাতের পরিমাণ দাঁড়িয়েছে ৫০ মিলিমিটার।

তবে এমন দিনে আকস্মিক এ ঝড়বৃষ্টি হচ্ছে, যেদিন যুক্তরাজ্যের মানুষেরা তাদের ভবিষ্যৎ নির্ধারণে গণভোটে অংশ নিচ্ছেন। যুক্তরাজ্যের ইতিহাসে তৃতীয় বারের মতো গণভোট হচ্ছে। এ ভোট দেশটির ভবিষ্যৎ পদ চলায় ব্যাপক প্রভাব রাখবে।

গণভোটের আগের মুহূর্তে ডেইলি মেইল ও আইটিভি পরিচালিত এক জরিপে দেখা গেছে, ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার পক্ষে সমর্থন ৬ পয়েন্ট এগিয়ে রয়েছে। ৪৮ শতাংশ ভোটাররা চাইছেন যুক্তরাজ্য ইইউয়ের সঙ্গে থাকুক। আর ৪২ শতাংশ ভোটাররা চাইছেন যুক্তরাজ্য ইইউ ত্যাগ করুক।
কিন্তু এ জরিপে ১১ শতাংশ দোদুল্যমান ভোটারের কথা বলা হয়েছে, যারা ভোটের আগেও ঠিক বলতে পারেননি, তারা কোন পক্ষে ভোট দেবেন। যে কারণে গণভোটের ফল নির্ভর করছে এই ১১ শতাংশের ওপর। সিদ্ধান্তহীন ভোটারদের ভোটেই হয়তো বদলে যাবে গণভোটের ফল, সেই সঙ্গে যুক্তরাজ্যের ভবিষ্যৎ ভাগ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top