সকল মেনু

আস্থার নাম জুকারবার্গ

Facebook-investors-OK-new-s-290x181হটনিউজ২৪বিডি.কম : মার্কিন সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুকের শেয়ারধারীরা নতুন একটি প্রস্তাবে সম্মতি দিয়েছেন। এ প্রস্তাব অনুযায়ী ‘নন-ভোটিং’ শেয়ারে একটি নতুন বিভেদ আনা হবে। প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ-এর নিয়ন্ত্রণ রেখেই তার সম্পদকে প্রয়োজনে বিলিয়ে দেওয়ার কাজটি সহজ করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

যেসব সাধারণ শেয়ারধারী প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভায় উপস্থিত থাকতে পারলেও ভোট দেওয়ার কোনো সুযোগ থাকে না, এমন ‘ক্লাস এ’ শেয়ারগুলোকে ‘নন-ভোটিং শেয়ার’ বলা হয়। নতুন পদক্ষেপের মাধ্যমে প্রতিষ্ঠানের নন-ভোটিং শেয়ারগুলোয় নতুন শ্রেণি যোগ করা হল।
ফেইসবুক শেয়ারহোল্ডারদের বার্ষিক সভায় নতুন সিদ্ধান্ত হয়েছে, প্রতিষ্ঠানটির পরিকল্পনা হল প্রত্যেক এ এবং বি শেয়ার মালিকদের জন্য দুটি ‘ক্ল্যাস সি’ নামের শেয়ার ইসু করা।
‘ক্লাস সি’ শেয়ারের একটি নতুন শ্রেণি এবং জনসাধারণের ব্যবসায়ের জন্য এটি উন্মুক্ত থাকবে, জানিয়েছে রয়টার্স।

জুকারবার্গ ২০১৫ সালের ডিসেম্বর মাসে জানিয়েছিলেন, তিনি তার সম্পত্তির ৯৯ শতাংশ নতুন ‘জনকল্যাণমূলক’ উদ্যোগে দান করে দিতে চান।

বার্ষিক সাধারণ সভার প্রশ্ন-উত্তর পর্বে ৩২ বছর বয়সী জাকারবার্গ জানান, তিনি “অনেক দীর্ঘ সময়ের জন্য” ফেইসবুক চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন।

শেয়ারধারীরা ফেইসবুকের আটজন বোর্ড সদস্যকে পুনরায় নির্বাচিত করেছেন। এর মধ্যে অন্তর্ভুক্ত ছিলেন জার্মান-আমেরিকান উদ্যোক্তা এবং ধনকুবের পিটার থিয়েল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top