আন্তর্জাতিক

রাশিয়ান অস্ত্র ধ্বংস করতে সিরিয়ায় ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

7আন্তর্জাতিক: রাশিয়া থেকে পাঠানো ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য অস্ত্র ধ্বংস করতে সিরিয়ান বন্দরে হামলা চালিয়েছিল ইসরাইল। গত ৫ জুলাই এই হামলা চালায় ইসরাইল। সিরিয়া যুদ্ধে হিজবুল্লাহকে সহায়তার জন্য রাশিয়া এই অস্ত্র পাঠিয়েছিল। শনিবার এবিসি নিউজ জানায়, উত্তর সিরিয়ার বন্দর নগরী লাত্তাকিয়ায় রাশিয়ান অস্ত্রের চালান লক্ষ্য করে এই হামলা চালায় ইসরাইল। 
ওই চালানে অত্যাধুনিক ইয়াখোন্ত ক্ষেপণাস্ত্র থাকায় হামলা চালানো হয়। সিরিয়ান যুদ্ধে আসাদ বাহিনীকে সহায়তার ঘোষণা দিয়েছে হিজবুল্লাহ গেরিলারা। তাদের হাতে ইয়াখোন্ত জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র থাকাটা নিজের জন্য হুমকি বলে মনে করছে ইসরাইল। ইয়াখোন্ত হচ্ছে এক ধরনের ক্রুজ ক্ষেপণাস্ত্র যার পাল্লা ৩০০ কিলোমিটার। ২৫০ কেজি বিস্ফোরক নিয়ে শত্র“র জাহাজে অত্যন্ত সফলভাবে হামলা চালাতে সক্ষম এ ক্ষেপণাস্ত্র। গত সপ্তাহে সিরিয়ার বিরোধীদলগুলো লাত্তাকিয়ার আকাশে ইসরাইলি বিমান দেখা গেছে বলে জানিয়েছে।
তবে, সিরিয়ার সরকার এ বিষয়ে কোনো কিছু জানায়নি আবার ইসরাইলও গণমাধ্যমের এ খবর স¤পর্কে কোনো মন্তব্য করেনি। চলতি বছর এ পর্যন্ত সিরিয়ার ওপর ইসরাইল তিনদফা বিমান হামলা চালিয়েছে। এসব হামলার বিরুদ্ধে সিরিয়া গত মে মাসে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, এরপর যেকোনো হামলার প্রতিশোধে নেবে দামেস্ক।