সকল মেনু

দেশের স্থিতিশীল রাজনৈতিক পরিবেশের প্রসংশায় বিশ্বব্যাংক

wb_17291হটনিউজ২৪বিডি.কম : বর্তমানে বাংলাদেশের বিরাজমান স্থিতিশীল রাজনৈতিক পরিবেশের প্রসংশা করেছে বিশ্বব্যাংক। এ কারণে বিনিয়োগের জন্য স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ বিরাজমান রয়েছে বলে মনে করেছে সংস্থাটি। তবে সংস্থাটির মতে, জ্বালানী ও সড়ক যোগাযোগসহ অবকাঠামোখাতে বিদ্যমান দূর্বলতা কাটিয়ে উঠতে পারলে ব্যবসায়ীরা আরো বেশি বিনিয়োগমুখী হবেন। আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থার লীড অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশে বর্তমানে বিনিয়োগের জন্য স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ রয়েছে। তিনি বলেন, বর্তমানে যেটুকু ঝুঁকি রয়েছে, এর মধ্যেই বিনিয়োগকারীরা বিনিয়োগ করবেন। ঝুঁকিবিহীন বিনিয়োগ বলতে কিছু নেই। ব্যবসায়ীরা যেখানে লাভ পাবেন, সেখানেই বিনিয়োগ করবেন। তবে তার মতে শ্রমিকরা কিভাবে নিরাপদে কাজে যাবে বা জ্বালানী সরবরাহ কিভাবে আসবে, এসব নিয়ে ব্যবসায়ীরা চিন্তা ভাবনা করেন।

ড. জাহিদ হোসেন বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে জ্বালানী ও সড়ক যোগাযোগসহ অবকাঠামোগত খাতে এখনও দুর্বলতা রয়েছে। এটা কাটিয়ে উঠতে পারলে বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি পাবে বলে বলে তিনি মনে করেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে বলে তিনি উল্লেখ করেন। এক্ষেত্রে তিনি বাণিজ্য ও উন্নয়ন সম্পর্কিত জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনাইটেড ন্যাশনস্ কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের (আঙ্কটাড) বিশ্ব বিনিয়োগ প্রতিবেদন তুলে ধরে বলেন, ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে বাংলাদেশে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক বিনিয়োগ বেড়েছে। আঙ্কটাড আজ এ প্রতিবেদনটি প্রকাশ করেছে।

২০১৬-২০১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে নিজেদের পর্যালোচনা তুলে ধরতে বিশ্বব্যাংক আজ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের আবাসিক প্রধান চিমিয়াও ফান উপস্থিত ছিলেন। বিশ্বব্যাংক তার পর্যালোচনায় বলেছে, এবারের বাজেটের আকার খুব বেশি বড় নয় এবং এটা বাস্তবায়নযোগ্য। সামষ্টিক অর্থনীতির বেশিরভাগ সূচকের অনুকূল অবস্থার সুযোগ নিয়ে আরো বড় বাজেট দেয়া যেতো।

জাহিদ হোসেন বাজেট বিশ্লেষণে বলেন, কর-রাজস্ব আয় এবং বৈদেশিক ঋণ সহায়তার যে লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে, তা অর্জন করার সুযোগ রয়েছে। তবে এর জন্য কর প্রশাসনে চলমান সংস্কার কার্যক্রম আরো জোরদার করতে হবে। তিনি বলেন,পাইপলাইনে থাকা বৈদেশিক ঋণ-সহায়তা ছাড়ের বিষয়ে আরো বেশি নজর দিতে হবে। পাশাপাশি বর্তমানে বিশ্ব আর্থিক বাজারে যে সব নতুন প্রতিষ্ঠানের সৃষ্টি হচ্ছে-সেসব সুযোগ কাজে লাগাতে হবে।

জাহিদ হোসেন বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা খাতে কল্যাণকামী নানা উদ্যোগের প্রশংসা করেন। ঘাটতি মেটাতে উচ্চ সুদে সঞ্চয়পত্র বিক্রি করে অর্থ সংস্থানের সমালোচনা করেছে সংস্থাটি। এর বদলে কম সুদে বিদেশী অর্থায়নের সুযোগ নেয়ার পরামর্শ দেয়া হয়। তিনি বলেন, বাজেটে সুদ পরিশোধে ব্যয় দিন দিন বাড়ছে। যা সুসংবাদ নয়। এটি এখন ব্যয়ের খাতে তিন নম্বরে চলে এসেছে। কারণ দিন দিন সুদের বোঝা বাড়ছে। তাই এখনই সুদের বোঝা কমাতে কম সুদে বৈদেশিক অর্থায়নের দিকে মনোনিবেশ করা যেতে পারে।

বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার প্রাক্কলন হিসাব সঠিকভাবে করা হয় না বলে মন্তব্য করে তিনি বলেন, এই হিসাবে গরমিল থেকে যাচ্ছে। ফলে রাজস্ব আয়ের প্রাক্কলিত হিসাবও ঠিকতম হচ্ছে না। চিমিয়াও ফান বাজেট বাস্তবায়ন বা খরচের ক্ষেত্রে আরো বেশি সতর্ক হওয়ার পরামর্শ দেন। তিনি বৈদেশিক অর্থায়নপুষ্ট বাজেট সময়মত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন। এ সময় জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে বাজেটে নেয়া পদক্ষেপসমূহ যেমন-বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, দক্ষতা বাড়ানো এবং সার্বিক উৎপাদনশীলতার বিকাশের উদ্যোগের প্রশংসা করেছে বিশ্বব্যাংক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top