খেলা

ট্রেন্ট ব্রিজে ব্যাকফুটে অস্ট্রেলিয়া

5খেলাধূলা ডেস্ক: নানা নাটকীয়তার মধ্য দিয়ে এগোচ্ছে ট্রেন্ট ব্রিজ টেস্ট। শনিবার চতুর্থ দিনে অস্ট্রেলিয়ান দল ব্যাটিংয়ে নামার পর একটা পর্যায়ে জয়ের সুবাস পাচ্ছিল। কিন্তু হঠাৎই ম্যাচভাগ্য হেলে পড়ে ইংল্যান্ডের দিকে।
আজ জয়ের জন্য অস্ট্রেলিয়াকে গড়তে হবে রেকর্ড। অন্যদিকে মাত্র চারটি উইকেট শিকারের আপাত ‘সহজ কাজ’ ইংল্যান্ডের। ট্রেন্ট ব্রিজের রেকর্ড হয়তো জানাই আছে মাইকেল ক্লার্কের। ইংল্যান্ডকে হারাতে হলে ইংল্যান্ডেরই রেকর্ড ভাঙতে হবে ক্লার্কের দলকে। চতুর্থ দিন লাঞ্চের পর ইংল্যান্ডের শেষ ব্যাটসম্যান হিসেবে জেমস অ্যান্ডারসন যখন আউট হয়ে যান, অস্ট্রেলিয়ার সামনে ৩১১ রানের লক্ষ্য। ট্রেন্ট ব্রিজে এর আগে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটা ইংল্যান্ডের। ২০০৪ সালের জুনে নিউজিল্যান্ডের দেওয়া ২৮৪ রান তাড়া করে মাইকেল ভনের দল জিতেছিল ৪ উইকেটে।
নতুন রেকর্ড গড়ে জেতাটা অবশ্য অস্ট্রেলিয়ার বর্তমান দলটার জন্য কঠিন। চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক মাইকেল ক্লার্ক ও স্টিভেন স্মিথ যখন ব্যাট করছিলেন, তখনো দুই দলের সম্ভাবনাকেই মনে হচ্ছিল সমান সমান। অনেকে হয়তো এগিয়ে রাখছিলেন অস্ট্রেলিয়াকেই। কিন্তু পর পর দুই বলে ক্লার্ক ও স্মিথ আউট হয়ে হয়ে যাওয়ার একটু পর ফিল হিউজও ফিরে যাওয়ায় ব্যাকফুটে চলে যায় অস্ট্রেলিয়া। চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়া করেছে ৬ উইকেটে ১৭৪ রান। জিততে হলে আজ শেষ দিনে অস্ট্রেলিয়ার চাই আরও ১৩৭ রান, ইংল্যান্ডের ৪ উইকেট।
সংক্ষিপ্ত এই সমীকরণ দেখে পরিষ্কার বোঝা যায় যে, ইংল্যান্ডই প্রথম টেস্ট জিতে এগিয়ে যাওয়ার জন্য ফেভারিট। অস্ট্রেলিয়ানদের সামনে আজ পুরো একটা দিন। কোনো রকমে মাটি কামড়ে পড়ে থাকতে পারলে ম্যাচ বাঁচানো শুধু নয়, তাদের জন্য জয় পাওয়াটাই স্বাভাবিক। কিন্তু পিচ আাঁকড়ে পড়ে থাকার মতো ব্যাটসম্যান কই? আর চতুর্থ দিনের তিন সেশনে ছয় উইকেটের পতন অ্যান্ডারসন-ব্রড-স্টিভ ফিনরা
কি এতটাই নখরদন্তহীন হয়ে যাবেন যে ১৩৭ রান অস্ট্রেলিয়ান বোর্ডে জমা হওয়ার আগে শেষ দিকের চার ক্যাঙারু শিকারে ব্যর্থ হবেন? ট্রেন্ট ব্রিজ নাটকের শেষ অংকটা দেখার জন্য আর তো মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।