সকল মেনু

সংসদ ভবনে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন অনুমোদন

1367_pmআছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম: রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৬ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান।

আইনটি সম্পর্কে মন্ত্রী পরিষদ সচিব বলেন, ১৯৭৬ সালের একটি অর্ডিনেন্স দ্বারা রাজশাহী শহর উন্নয়ন পরিচালিত হতো। এ অর্ডিন্যান্সটি সামরিক শাসনামলে হওয়ায় আদালতের নির্দেশে এটি বাংলায় আপডেট করে উপস্থাপন করা হয়েছে এবং নতুন আইন করা হয়েছে। নতুন এ আইনে ৭টি ধারা রয়েছে। এ আইনের আওতায় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের কথা বলা হয়েছে।

মন্ত্রী পরিষদ সচিব বলেন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষে ১৫ জন সদস্য থাকবেন এবং তাদের মধ্য থেকে ১ জন চেয়ারম্যান হবেন।

শফিউল আলম জানান, ভূমির যৌক্তি ব্যবহার, পরিকল্পিত শহর উন্নয়নই এ কর্তৃপক্ষের প্রধান কাজ। এ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া শহরে কোনো ইমারত নির্মাণ, পুকুর খনন করা যাবে না। বিশেষ করে কর্তৃপক্ষের মাস্টারপ্ল্যানের বাইরে কিছু করা যাবে না। এ আইন অমান্যকারী অনধিক ৫০ হাজার টাকা জরিমানা, প্রায় ১ বছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। পূর্বের অর্ডিনেন্সে এ জরিমানা ছিল ৫ হাজার টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top