সকল মেনু

বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু

bus_16657হটনিউজ২৪বিডি.কম : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আজ সোমবার সকাল থেকে শুরু হয়েছে ঈদে বাড়ি যাওয়ার বাসের অগ্রিম টিকেট বিক্রি।

আগামীকাল (মঙ্গলবার) থেকে শুরু হবে লঞ্চের ও পরদিন বুধবার থেকে শুরু হবে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি। উত্তরাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের ৬০টির বেশি রুটে ঈদের অগ্রিম টিকেট সংগ্রহ করছে বিভিন্ন গন্তব্যের যাত্রীরা।

আজ সোমবার সকালে রাজধানীর গাবতলী, টেকনিক্যাল, কল্যাণপুর, শ্যামলী, কলাবাগান ঘুরে দেখা যায় টিকেট সংগ্রহকারীদের ভিড়।

খুব সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্থান থেকে টিকিট সংগ্রহ করতে দীর্ঘ লাইনে দাঁড়িয়েছে টিকিটপ্রত্যাশী মানুষ।

বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ও শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক রমেশ চন্দ্র ঘোষ বলেন, আজ সকাল থেকে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। এক্ষেত্রে সরকার নির্ধারিত যে ভাড়া আছে, তা-ই নেয়া হবে। এর চেয়ে বেশি ভাড়া আদায় করা হবে না। যদি কেউ বেশি ভাড়া নেয়, তাহলে সমিতির পক্ষ থেকে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরও বলেন, ঈদযাত্রায় ৩০ জুন ও আগামী ৪ জুলাইয়ের টিকিটের চাহিদা থাকছে সবচেয়ে বেশি। এবারের ঈদে সরকারি চাকরিজীবীদের অনেকেই ৬ জুলাইকে সম্ভাব্য ঈদের দিন ধরে ৩০ জুন শেষ কার্যদিবস হিসেবে বাড়ি যাওয়ার টিকেট চাইছেন।

এ ছাড়া বেসরকারি চাকরিজীবীরা ৪ জুলাই সর্বশেষ কার্যদিবস ধরে বাড়ি যাওয়ার দিন ঠিক করেছেন। এ জন্যই এই দুই দিনের টিকেটের চাহিদা সবচেয়ে বেশি। টিকেট বিক্রেতাদের মত হচ্ছে, এই দুই দিনের টিকেটের চাহিদা মেটাতে সবচেয়ে বেশি হিমশিম খেতে হবে। তবে ১ ও ৫ জুলাইয়ের টিকিটের চাহিদাও বেশি থাকবে।

রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসের অগ্রিম টিকেট আগামীকাল থেকে বিক্রি শুরু করবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ট্রেনের অগ্রিম টিকেট দেয়া হবে বুধবার (সকাল ৮টা থেকে। ফিরতি যাত্রার টিকেট বিক্রি হবে ৪ থেকে ৮ জুলাই পর্যন্ত। ২২ জুন বিক্রি হবে ১ জুলাই যাত্রার টিকেট। ২ জুলাই যাত্রার টিকেট বিক্রি হবে ২৩ জুন। একইভাবে ৩, ৪ ও ৫ জুলাইয়ের ট্রেনের টিকেট বিক্রি হবে যথাক্রমে ২৪, ২৫ ও ২৬ জুন।

এবার ঢাকার কমলাপুর থেকে দৈনিক প্রায় ৪৩ হাজার অগ্রিম টিকেট বিক্রির পরিকল্পনা রয়েছে। এর ২৫ শতাংশ অনলাইনে বিক্রি হবে। অনলাইনের নিশ্চিত করা টিকেটও সংগ্রহ করতে হবে কমলাপুর থেকে।

গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য (ভিআইপি) ও রেলওয়ে কর্মীদের জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষণ করা হবে। কমলাপুর ছাড়াও চট্টগ্রাম ও সিলেটে ঈদের অগ্রিম টিকেট বিক্রি হবে। আর ফিরতি টিকেট বিক্রি হবে চট্টগ্রাম, রাজশাহী, লালমনিরহাট, খুলনা, রংপুর, দিনাজপুরসহ বিভিন্ন স্টেশনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top