সকল মেনু

কোরআন পড়ুয়াদের বিনামূল্যে জ্বালানি দিচ্ছে ইন্দোনেশিয়ায়

in-290x160হটনিউজ২৪বিডি.কম : ইন্দোনেশিয়ার একটি জ্বালানি কোম্পানি পবিত্র কোরআন তেলাওয়াতকারীদের বিনামূল্যে পেট্টোল প্রদান করছে। পুরো রমজান মাস এ কর্মসূচি অব্যাহত থাকবে। খবর ইলমফিড.কম

ইন্দোনেশিয়ার তেল ও গ্যাস কোম্পানি ‘পারতামিনা (Pertamina)’ সেদেশের জনগণকে কোরআন তেলাওয়াতের প্রতি আকৃষ্ট করার জন্য এই বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় তেল ও গ্যাস কোম্পানি ‘পারতামিনা’র মোট পাঁচটি গ্যাস ও তেল স্টেশন রয়েছে। এসব গ্যাস ও তেল স্টেশনে নামাজ আদায়ের জন্য বিশেষ একটি জায়গা রয়েছে। ওই জায়গায় উপস্থিত হয়ে যে সব চালক এক পারা করে কোরআন তেলাওয়াত করবেন- তাদেরকেই বিনামূল্যে পেট্টোল প্রদান করা হয়।

বাইক চালক থেকে শুরু করে ছোট-বড় কিংবা মাঝারি ধরনের মটর চালকরাও এ সুযোগ নিতে পারবেন। পারতামিনা কোম্পানি এ জন্য তাদের গ্যাস ও তেল স্টেশনে এ সংক্রান্ত প্রচারপত্র টানিয়ে রেখেছে। প্রচারপত্রে বলা হয়েছে, ‘এক পারা কোরআন পড়ুন, ২ লিটার পেট্টোল নিন’।

ইন্দোনেশিয়ার এক বাইক চালক ওয়াকার বলেন, ‘আমি প্রতিদিন এক পারা কোরআন তেলাওয়াত করার জন্য ৩০ মিনিট সময় গ্যাস ও তেল স্টেশনের বিশেষ কক্ষে ব্যয় করি। শুধু পেট্টোল নেওয়া আমার উদ্দেশ্য নয়, এমন কোরআন তেলাওয়াতের আসরে অংশগ্রহণ করার অভিজ্ঞতা আমি অর্জন করছি। এটা আমাকে আনন্দ দিচ্ছে।’

তিনি আশাবাদী হয়ে বলেনে, ‘পবিত্র রমজান মাসে আমি কোরআন খতম দিতে সক্ষম হবো এবং আমি ভালোভাবে জানি যে, এ কাজের জন্য বস্তুগত পুরস্কারের তুলনায় আধ্যাত্মিকগত পুরস্কারের মান অনেক অধিক।’

ইন্দোনেশিয়ার তেল ও গ্যাস কোম্পানি ‘পারতামিনার’র এই প্রকল্পে যারা অংশগ্রহণ করছে তাদেরকে দুই লিটার পেট্টোল বিনামূল্যে প্রদান করা হচ্ছে।

বলাবাহুল্য, কোরআন তেলাওয়াত শুরু করার পূর্বে প্রত্যেক ড্রাইভার নামাজের জন্য বিশেষ কক্ষে রাখা ফর্ম পূরণ করে এই প্রকল্পে অংশগ্রহণ করছে এবং পবিত্র কোরআনের কোন পারা তেলাওয়াত করবে বিষয়েও এই ফর্মে উল্লেখ করতে হচ্ছে। চালকদের কোরআন তেলাওয়াতের সময় তাদের তত্ত্বাবধানের জন্য কোনো কর্তৃপক্ষ নেই। কারণ এটি সম্পূর্ণ আস্তা ও সততার ওপর নির্ভর করে।
উল্লেখ্য, মুসলিম জনসংখ্যা অধ্যুষিত দেশগুলোর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে ইন্দোনেশিয়া। দেশটির জনসংখ্যা ২৫ কোটি ৫৪ লাখের বেশি। জনসংখ্যার প্রায় ৯০ ভাগই মুসলমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top