সকল মেনু

জেনে নিন চায়ের কিছু উপকারিতা

tea-p-290x151হটনিউজ২৪বিডি.কম : সারাদিনের ক্লান্তি দূর করতে কিংবা অফিসের কাজ সামলাতে সামলাতে নয়তো আড্ডার ফাঁকে চায়ের কাপের ঝড় সর্বত্র। তাই সবার দৈনন্দিন জীবনে চা একটি অঘোষিত নিয়মিত অংশ। তবে এই চা কেবল ক্লান্তি দূর করতেই যে কাজে লাগে তা কিন্তু নয়। চায়ের আরো কিছু ব্যতিক্রম ব্যবহারও রয়েছে। চলুন জেনে নেই সেসব ব্যবহার।

চোখের ফোলাভাব এবং ডার্ক সার্কেল দূর করে
টি-ব্যাগ ব্যবহার করার পর আমরা তা ফেলে দেই। আজকে থেকে এই টি-ব্যাগগুলো ফেলে দেবেন না। এই টি-ব্যাগগুলো চোখের ফোলাভাব এবং ডার্ক সার্কেল দূর করতে বেশ কার্যকরী। ব্যবহৃত টি-ব্যাগগুলো ফ্রিজে ঠান্ডা করে নিয়ে চোখের ওপর রেখে দিন ১৫-২০ মিনিট। চায়ের ক্যাফেইন চোখের নিচের রক্ত সঞ্চালনের শিরা-উপশিরা চেপে যেতে সাহায্য করবে। ফলে চোখের ফোলাভাব দূর হবে। পাশাপাশি দূর হবে ডার্ক সার্কেলও।

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য
চিনি ছাড়া রঙ চা এবং গ্রিন টি দু’টোই চুলের জন্য অনেক বেশি কার্যকরী। রঙ চা চুলের ক্ষতি পূরণ করে চুলপড়া রোধ করে এবং গ্রিন টি নতুন চুল গজাতে সাহায্য করে। চিনি ছাড়া রঙ চা এবং গ্রিন টি তৈরি করে ঠান্ডা করে চুলে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর মৃদুভাবে কোনো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল থাকবে স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর।

ময়েশ্চারাইজার হিসেবে
ত্বকের রুক্ষতা ও শুষ্কতায় ভুগছেন? নামিদামি ময়েশ্চারাইজার ব্যবহার করেও ত্বক থেকে এই শুষ্কতা দূর করতে পারছেন না? এই সমস্যা সমাধান করবে গ্রিন টি। মুখে গ্রিন টি স্প্রে করে নিন। গ্রিন টি ত্বকের শুষ্কতা দূর করে ত্বকে আর্দ্রতা ফিরিয়ে আনবে। পাশাপাশি ত্বক উজ্জ্বল করবে।

পা ঘামা এবং পায়ের দুর্গন্ধ দূর করতে
পা ঘেমে যাওয়া এবং পায়ের দুর্গন্ধের কারণে বিরক্ত? কিছুতেই কমছে না? পায়ে ডিওডোরেন্ট লাগালে সাময়িকের জন্য দূর হবে এই সমস্যা। কিন্তু স্থায়ীভাবে দূর করতে চাইলে ব্যবহার করুন চা। চিনি ছাড়া রঙ চা তৈরি করে নিন। কুসুম গরম থাকতেই এই চায়ে পা ডুবিয়ে রাখুন। চায়ের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান পা ঘেমে যাওয়ার হাত থেকে রক্ষা করবে এবং সেই সাথে কমাবে পা দুর্গন্ধ হওয়াও।

ত্বকে র্যাশ উঠা বন্ধ করতে
রূপ-সৌন্দর্যে সচেতন অনেক নারী হাত-পা ওয়াক্স করিয়ে থাকেন। কিন্তু ওয়াক্স করার পর ত্বকে র্যাশ ওঠার সমস্যা হয় অনেকেরই। লাল লাল র্যাশ উঠে সৌন্দর্যই নষ্ট করে দেয়। পাশাপাশি চুলকানিও বাড়ে। এই সমস্যা সমাধান করার জন্য দরকার ব্যবহৃত টি-ব্যাগ। ব্যবহৃত টি-ব্যাগ ফ্রিজে ঠান্ডা করে নিয়ে ওয়াক্স করার পর ত্বকে ঘষে নিন। দেখবেন ত্বকে র্যাশ উঠবে না এবং চুলকানিও হবে না। ত্বক থাকবে মসৃণ-সুন্দর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top