সকল মেনু

বিধ্বস্ত মিশরীয় বিমানের ভয়েস রেকর্ডার উদ্ধার

egypt-1-290x181আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ভূমধ্যসাগর থেকে বিধ্বস্ত মিশরীয় বিমানের ককপিটের ভয়েস রেকর্ডার উদ্ধার করা হয়েছে।

ইজিপ্ট এয়ারের এমএস৮০৪ ফ্লাইটের বিমানটি ৬৬ আরোহী নিয়ে প্যারিস থেকে কায়রো যাওয়ার পথে ভূমধ্যসাগরের আকাশে থাকা অবস্থায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়। পরে ফ্রান্স ও মিশর কর্তৃপক্ষ তথ্য-উপাত্ত থেকে সিদ্ধান্তে উপনীত হয়, বিমানটি ভূমধ্যসাগরের কোথাও বিধ্বস্ত হয়েছে।

বিমানটির খোঁজে ফ্রান্স ও মিশর ভূমধ্যসাগরে অভিযান চালাচ্ছে। এ অভিযানে নিয়োজিত জাহাজের সঙ্গে রয়েছে গভীর সাগরে তল্লাশি অভিযান চালানোর ডুবো রোবট। মিশরীয় উপকূলে তল্লাশি চালানোর সময় ককপিটের ভয়েস রেকর্ডার খুঁজে পায় ডুবো রোবট। ভয়েস রেকর্ডারের ছবিও তুলেছে এটি। বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

এখনো জানা যায়নি, কেন বা কী কারণে বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস জানায়, ঠিক কী কারণে এটি বিধ্বস্ত হয়, তা জানতে বিমানের ব্ল্যাক বক্স খুঁজে পাওয়াটা জরুরি। ব্ল্যাক বক্স পাওয়া গেলে জানা যাবে, কীভাবে রাডার থেকে বিচ্ছিন্ন হয় বিমানটি।
ককপিট ভয়েস রেকর্ডার থেকে অনুসন্ধাকারীরা জানতে পারবেন পাইলট ও কো-পাইলটের মধ্যে শেষ মুহূর্তে কী কথোপকথ হয়েছিল। তা ছাড়া আগে থেকে কোনো সতর্ক বার্তা তারা পেয়েছিলেন কি না, তাও জানা যাবে।

বিধ্বস্তের এক মাস পার হয়ে গেলেও ৬৬ আরোহীর ভাগ্যে কী হয়েছে, তাও জানা যায়নি। তবে ধরে নেওয়া হয়েছে, তাদের সবাই মারা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top