রাজশাহী শিক্ষাঙ্গন

কোটা বাতিলে দাবিতে রাবিতে বিক্ষোভ, রাস্তা অবরোধ

Rajshahi-map20130428130641রাজশাহী প্রতিনিধি:হটনিউজটুয়েন্টিফোরবিডি.কম: বিসিএসসহ সকল পাবলিক পরীক্ষা থেকে কোটা পদ্ধকি বাতিল করার দাবিতে তৃতীয় দিনের মতো ঢাকা-রাজশাহী মহা সড়ক অবরোধ করে আন্দোলন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টার দিকে কোটা বিরোধী আন্দোলনকারীরা ক্যাম্পাসের প্রধান ফটক দিয়ে বাহিরে আসতে চাইলে পুলিশ তাদের বাঁধা দেয়। পরে সকাল ১১টা দিকে পুলিশি বাঁধা উপেক্ষা করে শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে কোটা বিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বোরবার সকার ১০টা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন থেকে হাজার হাজার শিক্ষার্থী দল বেধে প্রধান ফটকে আসতে থাকে। সকাল সাড়ে ১০টায় তারা ক্যাম্পাসের বাহিরে আসতে চাইলে পুলিশ তাদের বাঁধা দেয়। শাহবাগের মেধা মূল্যায়ন মঞ্চ থেকে আহ্বান করা আন্দোলন কর্মসূচির সাথে একাত্ততা ঘোষণা করে বোরবার সকাল ১১টা থেকে কোটা বিরুধীরা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করতে থাকে। আন্দোলন কারীরা রাস্তায় বসে বিভিন্ন স্লোগান দিতে শুরু করেছে। এসময় রাস্তার দুই পার্শ্বে অন্তত ৫শতাধিত গাড়ীর এক দীর্ঘ যানযটের সৃষ্টি হয়। অবরোধ থেকে কোটা বিরুধীরা এখন একটাই স্লোগান দিচ্ছে-কোটা পদ্ধতি বাতিল কর, নইলে মোদের গুলি কর।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষার্থী না থাকায় শিক্ষকরা চাইলেও সকাল ১১টা থেকে আর ক্লাস নিতে পারছে না। আন্দোলনে এতে বিপুল পরিমান ছাত্রীরও উপস্থিতি লক্ষ্য করা গেছে। এখন তাদের দাবিতে রাজপথে ফুসে উঠেছে। কোটাবিরোধী আন্দোলনকারীদের সাথে রয়েছে বিভিন্ন কোটার সুবিধাভোগীরাও।

তবে পুলিমের পক্ষ থেকে জানানো হয়েছে, শিক্ষার্থীদের শাস্তিপূর্ণ কর্মসূচিতে তারা বাঁধা দিবে না। আর আন্দোলনে সহিংসতা করলেই পুলিশি ব্যবস্থা। তবে পুলিশের দুয়েকজন কর্মকর্তা এবং দুয়েকজন সহকারী প্রক্টর আন্দোলনকালীদের সাথে অসৌজন্যমুলক আচারণ করছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।