সকল মেনু

বাংলাদেশ-ভারতের মধ্যে আনুষ্ঠানিক নৌ ট্রানজিট শুরু

boat-transit_16031হটনিউজ২৪বিডি.কম : অবশেষে আনুষ্ঠানিকভাবে চলু হলো বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ ট্রানজিট। আজ বৃহস্পতিবার দুপুরে আশুগঞ্জ নৌবন্দরে এ কার্যক্রমের উদ্বোধন করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। এ সময় তিনি বলেন, এই ট্রান্সশিপমেন্টের ফলে বাংলাদেশ সব দিক থেকে লাভবান হবে। জানা যায়, এ নৌ ট্রানজিটের মাধ্যমে বাংলাদেশের বন্দর ব্যবহারের জন্য নির্ধারিত ফি দিয়ে পণ্য পরিবহন করতে পারবে ভারত। এ কার্যক্রমের উদ্বোধনের মধ্যদিয়ে আজ থেকে পণ্য আনা-নেয়ার কাজ শুরু হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে। আর আজ এই প্রথম বাংলাদেশের অবকাঠামো ব্যবহারের বিনিময়ে ফি’ও দিচ্ছে ভারত। এর আগে বিশেষ বিবেচনায় বিনা মাশুলে ২ দফায় আশুগঞ্জ নৌবন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় পণ্য নিয়েছিল প্রতিবেশি দেশটি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় সংশোধিত প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) চুক্তি স্বাক্ষরিত হয়। সে চুক্তির আওতায় ট্রান্সশিপমেন্ট কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এক হাজার ৪ মেট্রিক টন ভারতীয় লৌহজাত পণ্য বহনকারী এমভি নিউটেক-৬ নামের একটি জাহাজ কলকাতা থেকে বুধবার বিকালে আশুগঞ্জ বন্দরে পৌঁছেছে। এখন তা যাচ্ছে সড়ক পথে আগরতলায়। এজন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন, আশুগঞ্জ থানার ওসি মুহাম্মদ সেলিম উদ্দিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top