অপরাধ বরিশাল

দুই ট্রলার সরকারি বইসহ ২৫ শ্রমিক আটক

primaryandsecondarytextহুমায়ূন কবির, পিরোজপুর প্রতিনিধি: পিরোজপুরের ভান্ডারিয়া থেকে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের দুই ট্রলার সরকারী বই আটক করেছে ভান্ডারিয়া পুলিশ। উদ্ধারকৃত বইয়ের মূল্য পাঁচ লক্ষাধীক টাকা বলে জানাগেছে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ট্রলার মালিকসহ ২৫জন শ্রমিককে আটক করা হয়েছে।প্রত্যক্ষ দর্শীরা জানান, শনিবার দুপুরে ভান্ডারিয়ার সিংহখালী কলেজিয়েট স্কুল থেকে ভ্যান বোঝাই করে ২০১২ ও ২০১৩ সনের বিনামূল্যের বই ট্রলারে তুলছিল। অধিকাংশ বই নতুন হওয়ায় স্থানীয় জনতার সন্দেহ হয়। পরে জনতা ওই বই আটক করে স্থানীয় ইউপি চেয়ারম্যানের সহয়তায় থানা পুলিশকে খবর দেয়। এসয় উক্ত প্রতিষ্ঠানের অধ্যক্ষ কৌশলে লোকজনকে ভুল বুঝিয়ে বই ছাড়ানোর চেষ্টা করে ব্যর্থ হন।

ভান্ডারিয়া থানার এস আই জসীম উদ্দীন ও এস আই কামরুল ইসলামের নেতেৃত্বে পুলিশের একটি দল ঘটনা স্থলে বিকেলে পৌঁছলে উক্ত অধ্যক্ষ সটকে পড়েন। পুলিশ ওই কলেজের বইসহ ইকড়ি একটি খালথেকে দুই ট্রলার ভর্তি প্রায় ৫লক্ষাধিক টাকার বিনামূল্যের বই আটক করতে সক্ষম হয়। শনিবার রাত ১১ টার দিকে পুলিশ ট্রলার দুটিকে থানায় নিয়ে পৌছে। এ সময় জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ ঘটনার সাথে জড়িত সন্দেহে ট্রলার মালিকসহ ২৫জন শ্রমিককে আটক করে। ট্রলার দুটোর মালিক মাদারীপুরের কালকিনি উপজেলার হুমায়ুন কবির ও মো.বাদল। ট্রলার মালিক হুমায়ুন কবির বলেন সিংহখালী কলেজিয়েট স্কুলের এক শিক্ষকের কাছ থেকে ২লক্ষ ৫০ হাজার টাকায় ওই সকল বই ক্রয় করেন তিনি।

এদিকে সিংহখালী কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ আবুল বাশার বাদশা ওই বই তার স্কুলের নয় বলে দাবী করে বলেন, এটি তার বিরুদ্ধে একটি ষড়যন্ত্র।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জহিরুল আলম বলেন, সরকারি বই বিক্রি করার অধিকার কারো নেই। বিদ্যালয়ের উদ্বৃত্ত বই বিদ্যালয়ে সংরক্ষণ করার কথা। বই বিক্রির মত একটি জঘন্য অপকর্মের সঙ্গে যেই জড়িত থাকবেন তাকে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে।