সকল মেনু

সেরা ১০ কয়লা ক্রেতাকে ক্রেষ্ট ও সম্মাননা তুলে দেন

fdfe074c-203b-4f4f-9532-96359e4c3672রাইসুল ইসলাম, পার্বতীপুর ,দিনাজপুর: দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনি সম্মেলনে প্রাথমকি ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফজিুর রহমান এমপি বলেছেন, আগামীতে কয়লাই হবে জ্বালানির প্রধান উপকরণ। বিভিন্ন প্রকল্পে জ্বালানি শক্তি হিসেবে কয়লার বিকল্প নেই। সরকার কয়লাকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করছে। এজন্য বড়পুকুিরয়ায় আরো একটি বিদ্যুৎ ইউনিট নির্মাণের কাজ চলছে। এছাড়াও বড়পুকুিরয়ার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দিনাজপুরের নবাবগঞ্জের দীঘিপাড়া কয়লা খনিতে হাত দেয়া হয়েছে। বড়পুকুরিয়ায় চলতি বছরে ১০লাখ টন কয়লা উত্তোলন করা হয়েছে। আর দীঘিপাড়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু হলে বছরে ৩০ লাখ টন কয়লা উত্তোলন করা সম্ভব হবে। গতকাল শনবিার বিকেল সাড়ে ৫টায় বড়পুকুরিয়া কয়লা খনিতে ‘কয়লা ক্রেতা সম্মেলন’ এর সমাবেশে মন্ত্রী এসব কথা বলেন।
এ সমাবেশে সভাপতিত্ব খনির জিএম (হিসাব) আব্দুল মান্নান পাটোয়ারী। বক্তব্য রাখেন যুগ্ম সচিব ও পেট্টোবাংলার পরিচালক (অর্থ) তৌহিদ হাসনাত খান, খনির ব্যবস্থাপনা পরিচালক আমিনুজ্জামান এবং বিভিন্ন এলাকা থেকে আগত কয়লা ক্রেতারা। সমাবেশে মন্ত্রীর মাধ্যমে সেরা ১০ কয়লা ক্রেতাকে ক্রেষ্ট ও সম্মাননা প্রদান করা হয়। পদক পাওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে ঢাকার সোনারগাঁয়ের এএম অটোব্রিক্স, প্রাণ এগ্রো, আমিন ব্রিক্স, রংপুরের সনি ব্রিক্স, গুপ্তা ব্রিক্স, সবুজ ব্রিক্স, ভাই ভাই ব্রিক্স, এমআরসি ব্রিক্স, আরএম ট্রেডার্স ও আরিফ এন্টারপ্রাইজ। সেই সাথে খনির সার্বক্ষনিক কর্মকান্ড পরিচালনায় সহযোগিতা করার জন্য উপজলো আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলামকে বিশেষ সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে কয়লা ক্রেতারা বিদেশ থেকে আমদানি করা কয়লায় ভ্যাট প্রত্যাহার করে দেশীয় কয়লায় ভ্যাট আরোপ করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। খনির জিএম (হিসাব) আব্দুল মান্নান পাটোওয়ারী বলেন, চলতি বছরে খনি কর্তৃপক্ষ তাপ বিদ্যুতের চাহিদা মিটিয়ে কয়লা ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর কাছে ৩ লাখ ৭০ হাজার টন কয়লা বিক্রি করতে পেরেছে। যা গত বছরের তুলনায় ৫৬ হাজার টন বেশী। তিনি সালফার মুক্ত কয়লা ব্যবহার করতে ভাটা মালিকদের প্রতি আহবান জানান।
এর আগে বড়পুকুরয়িা কয়লা খনিতে কোল মাইন অফির্সাস ওয়েলফেয়ার এসোসিয়েশনের দশম বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেন। অনুষ্ঠানে ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি আবুল কাশেম প্রধানীয়া সভাপতিত্ব করেন। খনির অফির্সাস ক্লাব সংলগ্ন টেনিস গ্রাউন্ড চত্বরে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখনে যুগ্ম সচিব ও প্রেট্টোবাংলার পরিচালক (অর্থ) তৌহিদ হাসনাত খান, খনির ব্যবস্থাপনা পরচিালক আমিনুজ্জামান, জিএম (মাইনিং) হাবিব উদ্দিন আহমেদ, কোম্পানী সচিব আবুল কাশেম প্রধানীয়া ও ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারন সম্পাদক আনিসুজ্জামান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top