অর্থ ও বাণিজ্য ঢাকা

আজ থেকে বাজার মনিটরিং জোরদার হচ্ছে

Ta-0120130714045512হটনিউজ২৪বিডি.কম:নিজস্ব প্রতিবেদক,ঢাকা: রমজানে নিত্যপণ্য নিয়ন্ত্রণে রাজধানীসহ সারা দেশে একযোগে সরকারের বাজার পরিদর্শন কার্যক্রম শুরু হচ্ছে আজ থেকে।
বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিমগুলোর পাশাপাশি গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরাও আজ থেকে বাজার পরিদর্শনে নামবেন। কোনো অনিয়ম ধরা পড়লে তাত্ক্ষণিকভাবে সংশ্লিষ্ট ব্যবসায়ীকে জরিমানা করা হবে। পাশাপাশি কারাদণ্ডও হতে পারে।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের অধীনে থাকা ১৪টি বাজার মনিটরিং দল আজ মাঠে নামছে। এছাড়া সারা দেশের ৬৪ জেলায় জেলা প্রশাসকদের নেতৃত্বেও মনিটরিং দলগুলোকে সক্রিয় করা হচ্ছে।
জেলা বা উপজেলা পর্যায়েও একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা বাজার তদারক করবেন। কারো বিরুদ্ধে মূল্য কারসাজির অভিযোগ প্রমাণ হলে তাত্ক্ষনিকভাবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।
সূত্রমতে, আজ রোববার রাজধানীর নিউমার্কেট, পলাশী, ঢাকশ্বেরী মন্দির কাঁচাবাজার পরিদর্শন করবে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি দল। আরেকটি দল পরিদর্শন করবে মিরপুর-১, কল্যাণপুর ও গাবতলী বাজার। দলে কৃষি, স্বরাষ্ট্র ও খাদ্য মন্ত্রণালয় এবং এফবিসিসিআইয়ের একজন প্রতিনিধি ও ঢাকা জেলা প্রশাসন থেকে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।
পাশাপাশি স্থানীয় পুলিশ সদস্যরাও থাকবেন দলে। বাজার পরিদর্শনকালে প্রতিটি দোকানে মূল্য তালিকা টাঙানো রয়েছে কিনা, তা নিশ্চিত করবে কমিটি। ওজনে কম বা দাম বেশি নেয়া হচ্ছে কিনা, এসব বিষয় যাচাই করবে মনিটরিং দল।
জানতে চাইলে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ বলেন, রোজা শুরুর আগেই বাজারে তদারকি বাড়ানো হয়েছে। আজ থেকে তা আরো জোরদার করা হচ্ছে। নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি বলেন, রমজানের আগে কয়েকটি পণ্যের দাম বাড়লেও তা আবার কমছে। ছোলা, চিনি, ভোজ্যতেলের দাম কমেছে। তবে কাঁচামরিচের দাম অস্বাভাবিক। একসঙ্গে চাহিদা বাড়ার কারণে এ দাম বেড়েছে বলে জানান তিনি। তবে বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টিরও অভিযোগ রয়েছে।
সূত্রমতে, রোজার শুরুতেই রাজধানীসহ সারা দেশের বাজারে অত্যাবশ্যকীয় নিত্যপণ্যের দাম বেড়েছে। সরবরাহ স্বাভাবিক থাকা সত্ত্বেও ভোজ্যতেল, চিনি, ছোলা, খেজুরসহ বেশ কিছু পণ্যের দাম বেড়েছে।