সকল মেনু

বিএবি সনদ :সহজ হলো ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য রপ্তানি

6c048d97-98f6-4056-a974-dd17b447c9b1নিজস্ব প্রতিবেদক: আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড-বিএবি’র সনদ পেল NUSDAT-UTS। ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যের মান যাচাইকরণে গত বছর প্রথম বারের মতো বাংলাদেশে যাত্রা শুরু করে আন্তর্জাতিক মানের এই টেস্টিং ল্যাব। গত বৃহস্পতিবার (৯ জুন) বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিল্পমন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করে প্রতিষ্ঠানটি।
উৎপাদিত পণ্যের গুনগত মান নিশ্চিতকরণে সর্বোচ্চ মান যাচাইকারী প্রতিষ্ঠানসমূহকে বিএবি এই সনদ দিয়ে থাকে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু’র হাত থেকে নাসদাৎ ইউটিএসের পক্ষে সনদ গ্রহণ করেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (পলিসি, এইচআরএম ও এডমিন) এসএম জাহিদ হাসান। ঢাকা চেম্বার মিলনায়নে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএবি’র চেয়ারম্যান ড. আলতাফ হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, ঢাকা চেম্বারের সভাপতি হোসেন খালেদ, বিএবি’র মহাসচিব আবু আব্দুল্লাহ, পরিচালক ডেভিড পল খন্দকার প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে। দেশীয় মান গবেষণাগারের অ্যাক্রিডিটেশন সনদ অর্জন এক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে। তিনি বলেন, মানসম্পন্ন পণ্য উৎপাদন ছাড়া বিশ্ববাজারে রপ্তানি বাড়ানো সম্ভব নয়। সঠিক মান যাচাইয়ের মাধ্যমে মাধ্যমে বাংলাদেশী পণ্য আন্তর্জঅতিক বাজার দখলে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
ওয়ালটন গ্রুপের নাসদাৎ ইউটিএস (ইউনিভার্সাল টেস্টিং সার্ভিসেস) ছাড়াও এদিন আরো চারটি প্রতিষ্ঠানকে বিএবি সনদ দেয়া হয়। এগুলো হচ্ছে- জুলফার বাংলাদেশ লিমিটেড, কিউটেক্স সলিউশন, আম্বার টেক্সটাইল সার্ভিসেস লিমিটেড এবং কংক্রিট ইনোভেশন এ্যান্ড এ্যাপ্লিকেশন সেন্টার।
উল্লেখ্য, এতোদিন ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যের মান যাচাইয়ে কোনো আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাব ছিলো না দেশে। ফলে এসব পণ্য রপ্তানি করতে সংগ্রহ করতে হতো বিভিন্ন দেশের সার্টিফিকেট। এতে ভোগান্তির পাশাপাশি অনেক সময় এবং অর্থ ব্যয় হতো। আন্তর্জাতিকমানের নাসদাৎ টেস্টিং ল্যাব চালু হওয়ায় এসব পণ্য রপ্তানি এখন সহজ হলো।
প্রাথমিকভাবে নাসদাৎ ল্যাব থেকে ফ্রিজ এবং এয়ারকন্ডিশনারের টেস্টিং রিপোর্ট দেয়া হচ্ছে। পরবর্তীতে টেলিভিশন, মোটরসাইকেলসহ অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের মান নিয়ন্ত্রন রিপোর্টও দেয়া হবে। অত্যাধুনিক ইক্যুইপমেন্ট, অর্ধ-শতাধিক মেধাবী ও অভিজ্ঞ প্রকৌশলী এবং টেকনিশিয়ানের সমন্বয়ে আন্তর্জাতিক মানদন্ড অনুসারে এখানে পণ্যমান যাচাই করা হচ্ছে। এরইমধ্যে ইন্টারন্যাশনাল ল্যাবরেটরি এ্যাক্রিডিটেশন কোঅপারেশন (আইলাক) এবং এশিয়া প্যাসিফিক ল্যাবরেটরি এ্যাক্রেডিটেশন কোঅপারেশন (এ্যাপলাক) এর কাছ থেকে বিএবি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। এতে করে, বিএবি’র এ্যাক্রেডিটেশন প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো থেকে পণ্যের গুণগতমান সম্পর্কে যে রিপোর্ট দেবে তা আইলাক ও এ্যাপলাক এর সদস্যভুক্ত দেশগুলোতে সরাসরি গ্রহণযোগ্য।
এখন থেকে নাসদাৎ-ইউটিএস ল্যাবে পরীক্ষাকৃত পণ্যের টেস্টিং রিপোর্ট বিশ্বের বিভিন্ন দেশের সরকারি মান যাচাই সংস্থাকর্তৃক সরাসরি গৃহীত হবে। বিশেষ করে ফ্রিজ ও এসি রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা কর্তৃক নির্ধারিত মানদন্ড অনুসরণ করতে হয়। সাধারনত, বেশিরভাগ দেশই মানদন্ড নির্ধারনের ক্ষেত্রে একটা আন্তর্জাতিক রেটিং বিবেচনায় নিয়ে থাকে।
নাসদাৎ ইউটিএসের ল্যাবে ফ্রিজ ও এসির যে সকল পরীক্ষা করা হচ্ছে তার মধ্যে অন্যতম এনার্জি কনজাম্পশন টেস্ট, টেম্পারেচার পারফরমেন্স টেস্ট, পুল ডাউন টেস্ট, ভলিউম মেজারমেন্ট, ফ্রিজিং ক্যাপাসিটি টেস্ট, আইস মেকিং টেস্ট, কুলিং ক্যাপাসিটি টেস্ট, মিনিমাম এ্যান্ড ম্যাক্সিমাম কুলিং পারফরমেন্স টেস্ট, কনডেনসেট কন্ট্রোল এবং এনক্লোজার সোয়্যাট পারফরমেন্স টেস্ট, হিটিং ক্যাপাসিটি টেস্ট, মিনিমান এ্যান্ড ম্যাক্সিমাম হিটিং পারফরমেন্স টেস্ট, অটোমেটিক ডিফ্রস্ট পারফরমেন্স টেস্ট ইত্যাদি।
নাসদাৎ-ইউটিএস ল্যাবের ম্যানেজার প্রকৌশলী আল ইমরান বলেন দক্ষ, মেধাবী, অভিজ্ঞ প্রকৌশলী এবং বিশ্বের লেটেস্ট যন্ত্রপাতি ও প্রযুক্তির সমন্বয়ে গড়ে তোলা হয়েছে আন্তর্জাতিক মানসম্পন্ন এই টেস্টিং ল্যাব। একটি টেস্টিং ল্যাবে আন্তর্জাতিক মানদন্ড অনুসারে পণ্য পরীক্ষা-নিরীক্ষা করার জন্য যেসকল সুযোগ-সুবিধা থাকা প্রয়োজন তার সবই রয়েছে এতে।
জানা গেছে, বিএবি’র স্বীকৃতির আওতায় গাজীপুরের চন্দ্রায় অবস্থিত এই ল্যাব থেকে দেয়া টেস্টিং রিপোর্ট ভারত, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত এর নিজস্ব মান নিয়ন্ত্রণ সংস্থার কাছে সরাসরি গ্রহণযোগ্যতা পাবে। পরবর্তীতে আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, ভিয়েতনাম, শ্রীলঙ্কা এবং ইউরোপের দেশগুলোর জন্য স্বীকৃতি পাওয়া যাবে। দেশবিদেশের যে কোনো প্রতিষ্ঠান নাসদাৎ ইউটিএস থেকে তাদের পণ্য মান যাচাই করতে পারবে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট আইডিwww.nusdat.com থেকে জানা যাবে বিস্তারিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top