সকল মেনু

চিরনিদ্রায় শায়িত মুহাম্মদ আলী

ali_14832আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলী। স্থানীয় সময় গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের কেন্টাকির লুইভিল শহরের কেভ হিল সমাধিতে তার দাফন সম্পন্ন হয়েছে।

গত বৃহস্পতিবার পারিবারিকভাবে কেন্টাকির লুইভিলের ফ্রিডম হলে মুহাম্মদ আলীর জানাজা হয়। এই ফ্রিডম হলেই ১৯৬০ সালে তিনি প্রথম পেশাগতভাবে বক্সিং প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। শুক্রবার লুইভিলের একটি স্টেডিয়ামে সব ধর্মের প্রথা মেনে শেষকৃত্য সম্পন্ন হয়।

‘দ্য গ্রেটেস্ট’ কে শেষ বিদায় জানাতে তার নিজের শহর লুইভিলে নেমেছিল মানুষের ঢল। এদিনে সব ধর্মের মানুষ একসঙ্গে বিদায় দিতে এসেছিল প্রিয় মুষ্টিযোদ্ধাকে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, সেখানে কমপক্ষে এক লাখ মানুষ জড়ো হয়েছিলেন। মুহাম্মদ আলীর কফিনবাহী গাড়িবহর শহরের ৩৭ কিলোমিটার রাস্তা প্রদক্ষিণ করে। শোভাযাত্রাটি মুহাম্মদ আলীর শৈশবের বাড়ি, আলী সেন্টার, দ্য সেন্টার ফর আফ্রিকান আমেরিকান হেরিটেজ, মুহাম্মদ আলী বুলভার্ড প্রদক্ষিণ করে। রাস্তার দু’পাশে দাঁড়ানো ভক্তরা এসময় ‘আলী, আলী’ বলে চিৎকার করছিল। তারা মুহাম্মদ আলীর মরদেহ বহনকারী কালো গাড়িটির দিকে ফুল ছুড়ে দেন। কেভ হিল সমাধিতে গাড়িবহর থামার পর মুহাম্মদ আলীর কফিন কাঁধে তুলে নেন সাবেক হেভিওয়েট চ্যাম্পিয়ন মাইক টাইসন, লেনক্স লুইস, হলিউড অভিনেতা উইল স্মিথ ও মুহাম্মদ আলীর পরিবারের সদস্যরা।

এর আগে শহরের কেএফসি ইয়াম সেন্টারে মোহাম্মদ আলীর স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও জর্ডানের বাদশা আবদুল্লাহ। পবিত্র কোরআন পাঠের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। আলীর প্রতি শেষ শ্রদ্ধা জানিয়ে বক্তৃতা দেন ক্লিনটন। তিনি মুহাম্মদ আলীকে ‘মুক্ত বিশ্বাসের মানুষ’বলে উল্লেখ করেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলে ফেসবুকে ভিডিও বার্তায় তিনি মুহাম্মদ আলীর প্রতি শেষ শ্রদ্ধা জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top