সকল মেনু

বেয়ারস্টোর রেকর্ড ইনিংসে ইংল্যান্ডের ৪১৬

England1465567462খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে ঘরের মাঠে টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়েছেন জনি বেয়ারস্টো। আর তার রেকর্ড ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টে বড় স্কোর গড়েছে ইংল্যান্ড।

দ্বিতীয় দিনের লাঞ্চের পর সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৪১৬ রান করেছে স্বাগতিকরা। ১৬৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে অপরাজিত ছিলেন বেয়ারস্টো।

প্রথম দিনেই সেঞ্চুরি তুলে নিয়েছিলেন বেয়ারস্টো। এ বছর তিনি প্রথম শ্রেনির ক্রিকেটে যে ৫ বার পঞ্চাশের ঘরে গেছেন, তার সব কটিকে তিন অঙ্কে নিয়ে গেছেন!

৬ উইকেটে ২৭৯ রান নিয়ে শুক্রবার দ্বিতীয় দিন শুরু করেছিল ইংল্যান্ড। বেয়ারস্টো ১০৭ ও ক্রিস ওকস ২৩ রান নিয়ে দিনের ব্যাটিং শুরু করেন।

কারিয়ারের প্রথম ফিফটি তুলে নিয়ে ব্যক্তিগত ৬৬ রানে রঙ্গনা হেরাথকে ফিরতি ক্যাচ দিয়ে বিদায় নেন ওকস। বেয়ারস্টোর সঙ্গে তার সপ্তম উইকেট জুটিতে আসে ১৪৪ রান, যা শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে সপ্তম উইকেট জুটিতে ইংল্যান্ডের সর্বোচ্চ।

ওকস ফেরার পর লাঞ্চের আগেই দেড়শ পূর্ণ করে ফেলেন বেয়ারস্টো। লাঞ্চের পর অন্য ব্যাটসম্যানরা অবশ্য তাকে ভালো সঙ্গ দিতে পারেননি। ২০ রানে শেষ ৩ উইকেট হারিয়ে তাই ইংল্যান্ড অলআউট হয় ৪১৬ রানে।

২৫১ বলে ১৮টি চারের সাহায্যে হার না মানা ১৬৭ রানের ইনিংস খেলেন বেয়ারস্টো। তার এই ইনিংস ঘরের মাঠে টেস্টে ইংল্যান্ডের উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল অ্যালাস স্টেওয়ার্টের ১৬৪, ১৯৯৮ সালে ওল্ড ট্র্যাফোর্ডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংসটি খেলেছিলেন স্টেওয়ার্ট।

বেয়ারস্টোর ইনিংসটি লর্ডসেও ইংলিশ উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল লেস অ্যামেসের ১৩৭, ১৯৩১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংসটি খেলেছিলেন অ্যামেস।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড প্রথম ইনিংস: ১২৮.৪ ওভারে ৪১৬/১০ (বেয়ারস্টো ১৬৭*, কুক ৮৫, ওকস ৬৬; হেরাথ ৪/৮১, লাকমাল ৩/৯০, প্রদীপ ২/১০৪)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top