সকল মেনু

আগামী ১৩ জুন চীনে শিল্প বিষয়ক আন্তর্জাতিক ফোরাম

amo_14773হটনিউজ২৪বিডি.কম : চতুর্থ চীন-দক্ষিণ এশিয়া প্রদর্শনী এবং ২৪তম চীনা কুংমিং আমদানি-রফতানি পণ্য মেলা উপলক্ষে আগামী ১৩ জুন গণচীনের কুংমিংয়ে ‘শিল্প উৎপাদন দক্ষতা বৃদ্ধিতে সহায়তা বিষয়ক আন্তর্জাতিক ফোরাম’ অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এতে যোগ দেবেন। তিনি ১১ জুন চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। প্রসঙ্গত ১২ ও ১৩ জুন ইউনান প্রদেশের কুংমিং শহরে চীনা কুংমিং আমদানি রফতানি পণ্য মেলা অনুষ্ঠিত হবে। পাশাপাশি চতুর্থ চীন-দক্ষিণ এশিয়া প্রদর্শনীও চলবে। চীন সরকারের জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশন সম্পর্কিত আন্তর্জাতিক বিভাগ এর আয়োজন করেছে।

মেলার পাশাপাশি ১৩ জুন কুংমিং ওয়ান্ডা ভিস্তা হোটেলে শিল্প উৎপাদন দক্ষতা বৃদ্ধিতে সহায়তা বিষয়ক আন্তর্জাতিক ফোরাম অনুষ্ঠিত হবে। এতে চীন, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর শিল্পমন্ত্রী, ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তা, সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞসহ প্রায় ৩০০ প্রতিনিধি অংশ নেবেন। ফোরামে চীন, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে আন্তর্জাতিক সহযোগিতার সক্ষমতা উন্নয়নের বিষয়ে আলোচনা হবে। শিল্পমন্ত্রী এতে বাংলাদেশের শিল্পখাতে অর্জিত সাম্প্রতিক সাফল্য এবং সহায়তার ক্ষেত্র সম্পর্কে তুলে ধরবেন।

একই দিন বিকেলে তিনি আন্তর্জাতিক উৎপাদন দক্ষতা বিষয়ক সহায়তা জোরদার সম্পর্কিত দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন। এ সময় তিনি বাংলাদেশের সম্ভাবনাময় শিল্পখাতে চীনা বিনিয়োগ এবং চীনের শ্রমঘন শিল্প কারখানা বাংলাদেশে স্থানান্তরের প্রস্তাব তুলে ধরবেন। সফরকালে শিল্পমন্ত্রী ইউনান প্রদেশের গভর্নর চেন হাউ’র সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। শিল্পমন্ত্রীর কুংমিং সফর বাংলাদেশের শিল্পখাতে চীনা বিনিয়োগ বৃদ্ধি ও দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top