সকল মেনু

আলেপ্পোয় বিমান হামলায় শিশু হাসপাতাল ক্ষতিগ্রস্ত

aleppo-hospital_14467আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরের চিকিৎসকরা বলছেন যে, দেশটির সরকারী বাহিনী এবং রুশ বাহিনীর বিমান হামলায় শহরটির অবশিষ্ট একমাত্র শিশু হাসপাতালটি ক্ষতিগ্রস্ত হয়েছে।
হাসপাতালটির পরিচালক বলেছেন, হামলার কারণে নয়টি নবজাতক শিশুকে ইনকিউবেটর থেকে সরিয়ে হাসপাতালটির বেজমেন্টে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে হয়েছে।

তিনি বলেন, পুরো আলেপ্পোতে এখন শুধুমাত্র সাতটি হাসপাতাল অবশিষ্ট রয়েছে এবং এই হাসপাতালগুলোর পক্ষে ক্ষতিগ্রস্তদের ন্যূনতম সাহায্য করার ক্ষমতাও দিন দিন শেষ হয়ে আসছে।
আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় চালানো বিমান হামলাতে এখনো পর্যন্ত ১৫ জন নিহত হবার খবর পাওয়া যাচ্ছে।

জাতিসংঘও বলছে, মাত্র তিন ঘণ্টার ব্যবধানে তিনটি চিকিৎসাকেন্দ্রে হামলা চালানো হয়েছে। এসব বিমান হামলা কারা চালিয়েছে তা এখনো নিশ্চিত নয়, তবে সরকারী বাহিনী দীর্ঘদিন যাবত ঐ শহরের নিয়ন্ত্রণ নেবার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

হামলার পরপর ধারণ করা একটি ভিডিওচিত্রে দেখা যায় রাস্তাজুড়ে মরদেহ পড়ে রয়েছে এবং বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। অগ্নিনির্বাপনকর্মীরা ক্ষতিগ্রস্ত ভবনগুলোর আগুন নেভানোর চেষ্টা করতে এবং অনেকে ধ্বংসস্তূপ থেকে বেঁচে যাওয়া মানুষদের উদ্ধারের চেষ্টাও দেখা যায়।

জাতিসংঘ বলছে, বিমান হামলায় চিকিৎসাকর্মীরাও হতাহত হয়েছেন বলেছেন বলে তারা জানতে পেরেছেন।
আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বসবাসরত প্রায় সাড়ে তিন লাখ মানুষের জন্য এখন খুব অল্প কিছু হাসপাতাল অবশিষ্ট রয়েছে।

সিরিয়া বিষয়ে আন্দোলনকর্মীরা বলছেন, চলতি সপ্তাহেই আলেপ্পোতে প্রায় ছয়শ’ বিমান হামলা হয়ছে, যার মধ্যে শতাধিক হামলা হয়েছে গত ২৪ ঘণ্টার মধ্যেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top