খেলা

মারাকানায় অশ্লীলতা নিষিদ্ধ

5_4খেলাধূলাডেস্ক: ফুটবলের তীর্থে ফুটবলকে শ্লীল করার চেষ্টা চলছে। ব্রাজিলের রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে টপলেস মেয়ে দর্শকদের নিষিদ্ধ করেছে দেশটির কর্তৃপক্ষ। এই স্টেডিয়ামে ২০১৪ ফুটবল বিশ্বকাপের ফাইনালসহ বেশ কটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচ অনুষ্ঠানের গৌরবও ধারণ করছে মারাকানা স্টেডিয়াম। 
তবে বিশ্বকাপ বলে নয়, দর্শকদের আচরণে পরিবর্তন সাধনের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানালেন মারাকানার পরিচালনা পরিষদের সদস্য জাও বোরবা। তিনি বলেন, আমরা দর্শকদের আচরণে গুণগত পরিবর্তন আনতে চাইছি।
শুক্রবার স্টেডিয়াম কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানায়, এখন থেকে কোনো টপলেস মেয়েভক্তকে স্টেডিয়ামে প্রবেশ করতে দেয়া হবে না। নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ড্রাম ও কয়েক ধরনের বাদ্যযন্ত্রের ওপরও। তা ছাড়া, পতাকা বহনের জন্য বংশদণ্ড নেয়া যাবে না। স্টেডিয়ামের আরো স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
দর্শকদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপের কড়া সমালোচনা করেছেন ব্রাজিলের কিংবদন্তি খেলোয়াড় বেবেতো। টুইটারের এক টুইটে তিনি বলেন, “মারাকানার মতো স্টেডিয়ামে দর্শকের ওপর বিধিনিষেধ আরোপ লজ্জার বিষয়। কারণ, এতে দর্শকদের বিচ্ছিন্ন করে দেয়া হয়। খেলার পূর্ণ স্বাদ নেয়া থেকে তারা বঞ্চিত হবে।”