রাজনীতি

মীর কাসেমের মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়েছে

kashem1465269907হটনিউজ২৪বিডি.কম : মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়েছে।

মঙ্গলবার সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ মীর কাসেম আলীকে পরোয়ানা পড়ে শোনান কারা কর্তৃপক্ষ।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, সকাল ৭টার দিকে মীর কাসেম আলীকে মৃত্যুর পরোয়ানা পড়ে শোনানো হয়। সোমবার রাতে তার মৃত্যুর পরোয়ানা এ কারাগারে পৌঁছায়।

এর আগে সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে ২৪৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এস কে সিনহাসহ পাঁচ বিচারপতি রায়ে স্বাক্ষরের পর তা প্রকাশিত হয় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে।

প্রসঙ্গত, মীর কাসেমের বিরুদ্ধে আনীত ১৪টি অভিযোগের মধ্যে আপিল আংশিক মঞ্জুর করে ৪, ৬ ও ১২ নম্বর অভিযোগ থেকে তাকে খালাস দেওয়া হয়েছে। আর ২, ৩, ৭, ৯, ১০, ১১ ও ১৪ নম্বর অভিযোগে আপিল নাকচ করে ট্রাইব্যুনালের রায়ই বহাল রাখা হয়েছে।

আইন অনুযায়ী মীর কাসেম আলী এখন ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবেন। রিভিউয়ে তার আবেদন খারিজ হলে আর কোনো আইনি প্রতিকার তার থাকবে না।

সে ক্ষেত্রে দোষ স্বীকার করে নিয়ে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন তিনি। সে আবেদন গৃহীত না হলে সরকারের নির্বাহী আদেশে কারা কর্তৃপক্ষ দণ্ড কার্যকর করবে।