সকল মেনু

সবার জন্য বেতনের দাবিতে সুইজারল্যান্ডে গণভোট

160605053203_demand_basic_i_13784আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : আপনি চাকুরীজীবী হন অথবা বেকার কিন্তু মাস শেষে আপনি নিশ্চিত বেতন পাবেন। আজ রবিবার সুইজারল্যান্ডে সেরকমই একটি বিষয়ে সিদ্ধান্ত নিতে এক গণভোট অনুষ্ঠিত হবে। মাস শেষে সবার পকেটে আড়াই হাজার সুইস ফ্রাঁ- এমন দাবির পরিপ্রেক্ষিতে আজকের গণভোট।
এই গণভোটের জন্য জুরিখে চলেছে ব্যাপক প্রচারণা। জুরিখে রোবটদের র‍্যালীও পর্যন্ত হয়েছে। কার্ডবোর্ড দিয়ে রোবটের ছাচের পোশাক বানিয়ে গায়ে চড়িয়ে নিয়ে মিউজিকের তালে তালে রাস্তায় নেচে গেয়ে সবার দৃষ্টি আকর্ষণের চেষ্টা চলেছে।

‘বেসিক ইনকাম’ নামে একটি সুইস ক্যাম্পেইন গ্রুপ গত কিছুদিন ধরেই এরকম নানা অভিনব কায়দায় প্রচারণা চালিয়ে যাচ্ছেন। কিছুদিন আগেই এক বিশাল মাঠের সমান পোস্টার বানিয়ে সাঁটা হয়েছিলো জেনিভাতে। ওই পোস্টারে লেখা ছিলো “কেউ যদি আপনার আয়ের দায়িত্ব নিয়ে নেয় তাহলে আপনি কি করবেন?”

কেন এমন দাবি সে প্রসঙ্গে বলছিলেন ক্যাম্পেইনের হোতাদের একজন চে ওয়াগনার- “আমরা ন্যূনতম বেতন চালু করতে চাই কারণ সুইজারল্যান্ডে সকল কাজের ৫০ ভাগের বেশিই বেতনবিহীন কাজ যেমন ধরুন বাড়িতে যে সব সেবামূলক কাজ হচ্ছে। এখন যদি একটি ন্যূনতম বেতন থাকে তাহলে সে ধরনের কাজের একটি মূল্য তৈরি হবে”।

আর সেই মূল্য পাবেন যেকোন সুইস নাগরিক। চাকুরীজীবি অথবা বেকার যাই হোন না কেন, মাসে আড়াই হাজার সুইস ফ্রাঁ অর্থাৎ আড়াই হাজার ডলারের সামান্য বেশি অর্থ পাবেন। যা দেবে রাষ্ট্র।
‘বেসিক ইনকাম’ নামের সুইস ক্যাম্পেইন গ্রুপ গত মাসে বিশাল মাঠের সমান এই পোস্টারটি বানায়।

আজকের গনভোটে যদি দাবি পাশ হয় তবে সুইজারল্যান্ড হবে বিশ্বের প্রথম দেশ যারা এমন দাবিতে গণভোট করলো এবং এমন একটি আইনও পাশ করলো।কিন্তু সুইস রাজনীতিবিদদের প্রায় কেউই এমন দাবি সমর্থন করছেন না।

সুইস পিপলস পার্টির নেতা লুৎসি স্টাম এই গণভোটের বিপক্ষে তাঁর যুক্তি তুলে ধরেন- “আমার মূল সমালোচনা খুব সহজ। এখন যেহেতু আমরা মুক্ত সীমান্ত নীতিমালা অনুসরণ করি। এরকম মুক্ত সীমান্ত থাকলে বিষয়টি একেবারেই অসম্ভব। বিশেষ করে সুইজারল্যান্ডের মতো দেশ যেখানে এত উঁচু জীবনযাত্রার মান। ধরুন সবাইকে যদি এরকম অর্থ আপনি দেন তাহলে আশেপাশের সব দেশের লোকজন এখানে বসবাস করতে চলে আসবে”। সুত্র, বিবিসি বাংলা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top