সকল মেনু

ওয়ার্ল্ড ভিশন ও তরঙ্গের সহায়তা প্রদান

45e19a6d-f0be-48fc-981d-06b5887206cbমনির হোসেন: ঢাকা শহরের ঝুঁকিপূর্ণকাজে নিয়োজিত শিশুদের দরিদ্র অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে একটি টেকসই উন্নয়ন ধারায় নিয়ে আসার লক্ষ্যেওয়ার্ল্ড ভিশন-অষ্ট্রেলিয়া এবং অটঝঅওউ-অষ্ট্রেলিয়ার আর্থিক সহায়তায় ওয়ার্ল্ড ভিশন, তরঙ্গ, অপরাজেয় বাংলাদেশ এবং সি এস আই ডি “শ্রমজীবী
শিশুদের ক্ষমতায়নে সমন্বিত উদ্যোগ” প্রকল্প ২০১৪ সালের আগষ্ট মাস থেকে কাজ করে আসছে। প্রকল্পটির উদ্দেশ্য ২০১৭ সালের মধ্যে ঢাকা শহরে নির্বাচিত বেশ কিছু বস্তিতে পাঁচ ধরনের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুশ্রমিকের (৬ থেকে ১৮ বছরের নীচে) সংখ্যা হ্রাস করা।

এরই ধারাবাহিকতায় ঢাকা শহরের ৭ টি থানার নির্বাচিত ১৭ টি ওয়ার্ডের শ্রমজীবী শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে তুলে আনার লক্ষ্যে ৬ থেকে ১৪ বছরের নীচের ১০০২ জন শিশুর বাবা-মা/অভিভাবকদের ক্ষুদ্রব্যবসা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষণ প্রাপ্ত শিশু/বাবা-মা/অভিভাবকরা যাতে তাদের দক্ষতা কাজে লাগিয়ে তাদের আয় বৃদ্ধি করতে পারে এবং তাদের শ্রমজীবি শিশুকে স্কুলে পাঠাতে পারে তারই লক্ষ্যে প্রকল্প থেকে তাদের চলমান বা নতুন আয়বৃদ্ধিমূলক কাজের জন্য ৭ টি থানার নির্বাচিত ১৭ টি ওয়ার্ডের নির্বাচিত ৫৪৮ জন আগ্রহী ব্যবসায়ী বাবা-মা/অভিভাবকদের প্রয়োজনীয় বিনিয়োগ সহায়তা মুদি সামগ্রী/চা দোকানের সরঞ্জাম/সেলাই মেশিন/কাবাব,আচার,ঝালমুড়ি, চটপটি বিক্রির সামগ্রী/কারচুপি/ফল/কাপড় ইত্যাদি মোহাম্মদপুরে ৬৪ জন, শের-ই-বাংলায় ৭৩ জন, বাড্ডায় ২১ জন, পল্লবী ১৮৩ জন, সবুজবাগে ৫৪ জন, আদাবর ৬৬ এবং যাত্রাবাড়ীতে ৮৭ জনকে প্রদান করছে।

৩২নং ওয়ার্ডের কাউন্সেলর জনাব হাবীবুর রহমান মিজান এর সভাপতিত্বে, তরঙ্গ-এর পরিচালক উ থিন মং, মনষী পাটোয়ারী, সিপিও, ওয়াল্ড ভিশন বাংলাদেশ-এর উপস্থিতিতে গত ২রা মে ২০১৬ সকাল ১১টায় মোহাম্মদপুরের নির্বাচিত ওয়ার্ডের ৫৬ জন সুবিধাভোগীদের মাঝে, ৪ জুন, ২০১৬ইং তারিখে শের-ই-বাংলা-এর ৭৩ জন সুবিধাভোগী মাঝে প্রয়োজনীয় বিনিয়োগ সহায়তা প্রদান করা হয়। সংশ্লিষ্ট এলাকার চেয়ারম্যান, সিএলপিসি সদস্য, ওয়ার্ল্ড ভিশন ও তরঙ্গের প্রতিনিধি সহ এলাকার অন্যান্য গণ্যমান্য ব্যক্তি বর্গ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top