সকল মেনু

ভারতের মথুরায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ২২

Indai1464946774আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : ভারতের উত্তরপ্রদেশের মাথুরা শহরে উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে পুলিশ-জনতা সংঘর্ষ হয়েছে। এতে এক পুলিশ কর্মকর্তাসহ ২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় অর্ধশত। বৃহস্পতিবার সকালে মাথুরার জহরবাগ এলাকার একটি অংশের দখলকারীদের হটাতে গেলে তাদের সঙ্গে পুলিশের এ সংঘর্ষ বাধে।

আজাদ ভারত বিধিক বৈচারিক ক্রান্তি সত্যাগ্রাহী নামে একটি সংগঠনের প্রায় তিন হাজার লোক মথুরার জওহরবাগে ২৮০-একরের একটি সরকারি জমি দখল করে সেখানে বসবাস করছিল। অবৈধভাবে জমি দখল করে থাকায় এলাহাবাদ হাইকোর্ট থেকে তাদের উচ্ছেদের নির্দেশ দেওয়া হয় প্রশাসনকে। আদালতের নির্দেশ পেয়ে বৃহস্পতিবার সেখানে অভিযান চালায় পুলিশ। সেখানে পৌঁছতেই পুলিশের উপর ইট-পাথর দিয়ে হামলা চালায় দখলকারীরা। তাদের হটাতে পুলিশ লাঠিচার্জ করে ও কাঁদানে গ্যাস ছোড়ে। একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে তারা। পাল্টা গুলি চালায় পুলিশও। উভয়পক্ষের গুলি বিনিময়ে দুই পুলিশকর্মীসহ ২২ জন নিহত হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা কর হচ্ছে। টানা পাঁচ ঘণ্টা সংঘর্ষের পর জহওরবাগে প্রবেশ করতে সক্ষম হয় পুলিশ।

পুলিশ জানিয়েছে, হামলার নেতৃত্বে ছিলেন সংগঠনের নেতা রামবৃক্ষ যাদব এবং তাঁর নিরাপত্তারক্ষী চন্দন গওর। সমর্থকদের সহযোগিতায় তাঁরা ঘটনাস্থল থেকে পালিয়েছে বলে জানা গিয়েছে। তাদের খোঁজ চালাচ্ছে পুলিশ।

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন উত্তরপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী অখিলেশ সিং যাদব। ঘটনার তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠণের নির্দেশ দিয়েছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top