সকল মেনু

যেসব ভুল আপনার ওজন বাড়িয়ে দিচ্ছে

l.s-10_13481হটনিউজ২৪বিডি.কম : কর্মব্যস্ত জীবনে অনেক সময়ই নিয়ম মেনে খাবার কিংবা ব্যায়াম করা হয় না। তাই ওজন কমানোর জন্য ডায়েটের দিকে ঝুঁকে পড়েন। তবে ডায়েট করতে গিয়ে অনেকেই কিছু কিছু ভুল করে ফেলেন যা তার ওজন কমার বদলে বেড়ে যায়।

একবারে খাবার কমিয়ে দেয়া : ডায়েট করার ক্ষেত্রে ক্যালরি কম গ্রহণের দিকে নজর রাখতে হয়। কিন্তু অনেকে শুরুতেই ক্যালরি গ্রহণ একবারে কমিয়ে দেন। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না যে শরীরের কার্যক্রম ঠিক রাখার জন্য যথেষ্ট পরিমাণ পুষ্টির দরকার। খাবার গ্রহণের মাত্রা অতিরিক্ত হারে কমিয়ে দিলে মেটাবলিজমও কমে যাবে। আর সেটি আপনার ওজন বাড়িয়ে দেবে।

পর্যাপ্ত পরিমাণ পানি পান না করা : দেহের ওজন কমানোর সাথে পানি পানের সম্পর্ক অনেক বেশি গভীর। দেহের হজমশক্তি কমে গেলে ওজন বাড়তে থাকে। পানি দেহের হজমশক্তি বাড়াতে সব চাইতে বেশি কার্যকর। গবেষণায় দেখা যায় মাত্র আধা লিটার পানি পানের ফলে হজমশক্তি প্রায় ৩০% বৃদ্ধি পায়।

দুধজাতীয় খাবার না খাওয়া : অনেকেই ফ্যাটের ভয়ে দুধ জাতীয় খাবার বাদ দিয়ে দেন। কিন্তু ক্যালসিয়ামের অভাব হলে মেয়েদের মেটাবলিজম হার কমিয়ে দয়। আর সেক্ষেত্রে আপনার ওজনও বাড়িয়ে দিচ্ছে।

একবেলার খাবার না খাওয়া : ডায়েট করা মানে খাবার বন্ধ করে দেয়া নয়। অনেকে সকালের খাবারকে অবহেলা করেন। কিন্তু সকালে খাবার আপনার শরীরে শক্তি জোগায় যেটি আপনার সারাদিনের কাজ করার জন্য জরুরি। আবার দেখা যায়, একবেলার খাবার না খেলে পরের বেলা বেশি ক্ষুধায় অনেক বেশি খাওয়া হয়ে যায়, যা আপনার ওজনকে বাড়িয়ে দিচ্ছে।

খাবারের হিসাব না রাখা : ডায়েট প্ল্যানে খাবারের পরিমাণ হিসাব রাখাটা খুব জরুরী। প্রচলিত ডায়েট প্ল্যানগুলোতে খাবারের পরিমাণ কাপ, চামচ বা গ্রামে হিসাব করে দেয়া থাকে। কিন্তু বেশিরভাগ সময় আমরা চোখের আন্দাজে খাবারের পরিমাপ নির্ধারণ করি যা প্রায় সময়ই ভুল হয়। আর সেটি ওজন বাড়িয়ে দেয়।

দুই খাবারের মধ্যে সময়ের বেশি ব্যবধান : আমাদের খাবারের মধ্যবর্তী সময় যদি অনেক বেশি হয় তাহলেও আমাদের মেটাবলিজমের হার কমে যায় যার ফলে অনেক কম খেলেও ওজন কমার বদলে বাড়তে থাকে।

অতিরিক্ত মানসিক চাপ নেয়া : অনেকেই সামান্যতেই অতিরিক্ত পরিমাণে মানসিক চাপ নেয়া শুরু করেন। মানসিক চাপের ফলে যে হরমোন আমাদের দেহে উত্পন্ন হয় তা দেহের মাংসপেশি কমিয়ে দেয় এবং মেদ জমায়। মানসিক চাপের ফলে যে মেদ জমে তা পেটের আশপাশে জমতে থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top